Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জিপিএ-৫ পেয়েও ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় লামিয়া

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৯:৪৭

মা এবং ভাই-বােনদের সঙ্গে লামিয়া (বামে)। ছবি: আজকের পত্রিকা এসএসসিতে জিপিএ-৫ পেয়েও ভালো কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে লামিয়া আক্তারের। মেয়ের ভবিষ্যৎ শিক্ষার খরচ কীভাবে জোগাবেন, এ নিয়ে দুশ্চিন্তার ভাঁজ তার মা-বাবার কপালে। হতাশ লামিয়াও।

উপজেলার রাংতা মাধ্যমিক বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় মানবিক শাখায় জিপিএ-৫ পেয়েছে লামিয়া। বাবা কামাল সিকদার পেশায় কৃষক। তিনি অন্যের জমিতে চাষ করেন। কোনো মতে সংসার চালান। ছয় ভাই-বোনের মধ্যে লামিয়া চতুর্থ। তাঁর বড় ভাই প্রতিবন্ধী। মা হাফিজা বেগম গৃহিণী।

লামিয়া আক্তার জানায়, নিজে প্রাইভেট পড়িয়ে সেই টাকায় নিজের এবং ভাইবোনের পড়ালেখার খরচ জোগাতে সহায়তা করেছে। এখন ভালো কোনো কলেজে ভর্তি এবং পড়ালেখায় প্রয়োজনীয় টাকা তার দিনমজুর বাবার পক্ষে জোগান দেওয়া সম্ভব নয়। এ জন্য লামিয়া আছে অনিশ্চয়তায়।

লামিয়ার বাবা কামাল সিকদার বলেন, ‘অভাব-অনটনের মধ্যেও মেয়ে ভালো ফলাফল করেছে। সে আরও পড়তে চায়। ৮ জনের সংসারে কৃষিকাজ করে সে আয় দিয়ে সংসার চালানো দায় হয়ে পড়েছে। কিন্তু মেয়ের কলেজে পড়ালেখার খরচ কোথায় পাব? কোনোরকম বেঁচে আছি।’

লামিয়ার মা হাফিজা বেগম জানান, তাঁর মেয়েটি খুবই মেধাবী। নিজে প্রাইভেট না পড়ে অন্যদের প্রাইভেট পড়িয়ে নিজেরসহ বোন ও ভাইয়ের পড়ালেখার খরচ চালিয়ে এসেছে। লামিয়া পড়ালেখা করে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে চায়।

লামিয়ার বড় বোন আসমা আক্তার জানান, লামিয়া ভালো ছাত্রী হওয়ার কারণে পড়াশোনার ব্যাপারে বিদ্যালয়ের শিক্ষকেরা অনেক সহযোগিতা করেছেন। তাই লামিয়া এসএসসিতে ভালো ফলাফলও করেছে। কিন্তু এখন লামিয়াকে ভালো কলেজে ভর্তি করতে ও কলেজের পড়ালেখা চালাতে অনেক টাকার প্রয়োজন। সেটা জোগাড় করা তাঁদের পরিবারের পক্ষে সম্ভব হচ্ছে না।

রাংতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, লামিয়া আক্তার মেধাবী। দরিদ্র পরিবারের সন্তান হয়েও ভালো রেজাল্ট করে এখন অর্থের অভাবে ভালো কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে তার।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    গ্রাহক সেবা বাড়াতে আমাজনের সঙ্গে চুক্তি করছে টেলিনর

    রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষায় ক্যাম্প চালু করল হোপ’ ৮৭ 

    কিংবদন্তিদের মেলায় যাওয়া হচ্ছে না রফিক সুমনদের

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক