Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

কম ব্যয়ে বেশি ফলনের ‘সমলয়’ প্রকল্প শুরু

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১১:৩৯

সমলয় প্রকল্পের আওতায় একই জাতের ধানের চারা রোপণের জন্য ট্রেতে তৈরি বীজতলা। গতকাল মিঠাপুকুর উপজেলার কাশিপুর গ্রামে। ছবি: আজকের পত্রিকা মাঠে বিভিন্ন কৃষকের জমিতে একসঙ্গে একই জাতের ফসল চাষ করলে উৎপাদন ব্যয় কম লাগার পাশাপাশি ফলন মিলবে বেশি। এমন ধারণা থেকে রংপুরের দুটি উপজেলায় ‘সমলয়’ নামে নতুন একটি প্রকল্পের কাজ শুরু করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় এই প্রকল্প নেওয়া হয়েছে। এটি বাস্তবায়নে ১০০ একর জমিতে একই সময়ে একই ধান চাষের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে ট্রেতে বীজতলা তৈরি করা হয়েছে।

কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সমলয় প্রকল্পের আওতায় মিঠাপুকুরের দুর্গাপুর ইউনিয়নের কাশিপুর গ্রামে এক প্লটে ৫০ একর জমিতে ধান চাষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ জন্য আধুনিক পদ্ধতিতে ট্রের মধ্যে বীজতলা করা হয়েছে। এই বীজতলার চারা একসঙ্গে ৫০ একর জমিতে রোপণ করা হবে। এ ছাড়া সেচ, সার, কীটনাশক, জৈব সার একই পরিমাণে একই সময়ে প্রয়োগ করা হবে। আধুনিক কৃষিযন্ত্র দিয়ে চারা রোপণ ও কর্তন করা হবে।

সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. শাহজাহান জানান, কাশিপুর গ্রামের ৭০ থেকে ৮০ কৃষকের জমি নিয়ে সমলয় প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। এটি বাস্তবায়নে সরকারিভাবে বীজসহ বিভিন্ন ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। কম খরচে, কম শ্রমে বেশি উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যেই প্রকল্পটি মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় পরীক্ষামূলকভাবে বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ সাইফুল আবেদীন বলেন, একসঙ্গে অনেক জমিতে একই ফসল চাষ করলে উৎপাদন ব্যয় কম এবং ফলন বেশি হবে। এ ছাড়া জমির পরিমাণ বেশি থাকায় শ্রমিকের পরিবর্তে সহজে কৃষি যন্ত্রপাতির ব্যবহার করা যাবে। পরীক্ষামূলক প্রকল্পটি ফলপ্রসূ হলে কৃষি ক্ষেত্রে এটি নব অধ্যায়ের সূচনা করবে এবং কৃষক আর্থিকভাবে লাভবান হবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    জীবন বীমার এমডিসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা

    জাবিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ তদন্তে ইউজিসি, শিক্ষক সমিতির আপত্তি

    ওমিক্রন নিয়ে সংশয়ের মূল বর্ণবাদ, দাবি দ. আফ্রিকান বিজ্ঞানীদের