Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র ‘ময়না’

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৮:৩১

‘ময়না’ ছবির দৃশ্যে আহসান স্মরণ। ছবি: নির্মাতার সৌজন্যে কথাসাহিত্যিক আবু ইসহাকের ছোটগল্প ‘ময়না কেন কয় না কথা’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেছেন উজ্জ্বল কুমার মণ্ডল। নাম ‘ময়না’। বাংলাদেশ সরকারের ২০১৮-১৯ সালের অর্থবছরে অনুদান পেয়েছে এই ছবি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রহমত আলী, আলিফ চৌধুরী, ফারুখ আহমেদ, আহসান স্বরণ প্রমুখ। ১৪ জানুয়ারি মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বিকেল ৫টায় চলচ্চিত্রটির প্রিমিয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘ময়না’ চলচ্চিত্রটি তৈরি হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে। গল্পের কেন্দ্রবিন্দুতে আছে একটা ময়না পাখি। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় রনি নামের এক কলেজপড়ুয়া ছেলে তার পোষা ময়নাটাকে ‘জয় বাংলা’ বলতে শেখায়। কিছুদিন পরে ছেলেটা মুক্তিযুদ্ধে যাওয়ার সময় ময়নাটাকে তার দাদুর কাছে রেখে যায়। এরপর দাদুর বাড়িতে বড় এক বিপত্তি ঘটে। পাকিস্তানি সৈন্যরা এই বাড়ি সার্চ করে। কোনো কিছু না পেয়ে সৈন্যরা যখন চলে যেতে উদ্যত হয়, তখনই পাখিটা ‘জয় বাংলা’ বলে ওঠে।

কথা বলা ময়নাটাকে ইন্টারেস্টিং ভেবে ‘পাকিস্তান জিন্দাবাদ’ শেখানোর জন্য ক্যাম্পে নিয়ে যায় মেজর জানজুয়া। কিন্তু অনেক চেষ্টা করেও পাখিটাকে ‘পাকিস্তান জিন্দাবাদ’ শেখানো যায় না। এক পর্যায়ে পাখিটাকে ছেড়ে দেওয়া হয়, কিন্তু পাখিটা কোথাও যায় না। ক্যাম্পের আশপাশে উড়ে বেড়ায় আর ‘জয় বাংলা’ বলতে থাকে।

এরপর দেশ স্বাধীন হয়। স্বাধীন দেশে পাখিটার কণ্ঠে অনেক দিন ‘জয় বাংলা’ বলতে শোনা যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেই ঘটনার পর থেকে পাখিটাকে আর ‘জয় বাংলা’ বলতে শোনা যায় না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    সৌন্দর্য উপভোগ করতে এসে ফসলের ক্ষতি

    হুইলচেয়ারে এসে দিলেন ভোট

    শক্তিবর্ধক পানীয়ের দেদার বিক্রি

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত