Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দুই দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব’

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৮:৩৪

সেলিম আল দীন (১৯৪৯-২০০৮) নাট্যাচার্য সেলিম আল দীনের ১৪তম প্রয়াণবার্ষিকী আজ। তাঁর স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল আজ ও আগামীকাল অনলাইন ও মঞ্চে আয়োজন করেছে দুই দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২২’। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৫তম এই আসরের স্লোগান ‘ঐতিহ্য-রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, বাঙালির নাট্যযাত্রায় প্রেরণা রঙিন’।

আজ উৎসবের প্রথম দিনে সকাল ১০টায় থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ-শোভাযাত্রাসহ নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ। রাত ১০টায় ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা, প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ ‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীনের নাট্যদর্শন ও বাঙলা নাট্যরীতি’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠান। মূল বক্তব্য উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। আতাউর রহমানের সভাপতিত্বে এতে আলোচনা করবেন নাসির উদ্দীন ইউসুফ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যলয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন, গ্রাম থিয়েটারের ঢাকা বিভাগীয় সমন্বয়কারী কামরুল হাসান খান প্রমুখ। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য জুয়েনা শবনম ও শিশির সিকদার। লাইভ ওয়েবিনারটি সম্প্রচার হবে জাহিদ রিপনের ফেসবুক আইডি থেকে।

আগামীকাল উৎসবের দ্বিতীয় দিনে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে থাকছে স্বপ্নদলের প্রযোজনা ও জাহিদ রিপনের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র প্রদর্শনী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    সৌন্দর্য উপভোগ করতে এসে ফসলের ক্ষতি

    হুইলচেয়ারে এসে দিলেন ভোট

    শক্তিবর্ধক পানীয়ের দেদার বিক্রি

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত