Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

সেরা তিনে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৫:২৯

সৃজন শেখ বিশ্বের সেরা তিন বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। মানসম্মত পড়াশোনার কারণে এর র‍্যাঙ্কিং ওপরের দিকে। তাই তারা খুব বেছে বেছে নিজেদের প্রতিষ্ঠানের জন্য শিক্ষার্থী বাছাই করে। প্রতিবছর মাত্র ২ হাজার জন শিক্ষার্থী এখানে পড়াশোনার সুযোগ পান। আরও বিস্তারিত জানিয়েছেন বাংলাদেশ থেকে সুযোগ পাওয়া যুক্তরাষ্ট্র স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী সৃজন শেখ–

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ক্যাম্পাস হলো প্রযুক্তির আঁতুড়ঘর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে। অ্যাপল, গুগল, ফেসবুক, ইনটেল, এইচপিসহ বিশ্বের বাঘা বাঘা সব তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় এই সিলিকন ভ্যালিতেই। তাই তো বেশির ভাগ শিক্ষার্থী স্ট্যানফোর্ডে ইঞ্জিনিয়ারিংয়ের বিষয়গুলোয় পড়তে আসেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, পোস্ট ডক্টরাল–এই চার স্তরের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়।

জনপ্রিয়তার কারণ
বিশ্বের বিলিয়ন ডলারের সব স্টার্টআপ উদ্যোক্তা থেকে শুরু করে নোবেল বিজয়ীরা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। প্রায়ই এই প্রাক্তন শিক্ষার্থীরা বর্তমান শিক্ষার্থীদের ক্লাস নিয়ে থাকেন। এই বিশ্ববিদ্যালয়ের কারণেই প্রযুক্তির এত চমৎকার বিকাশ হয়েছে। নোবেল পাওয়া ৫৯ জন বিজ্ঞানী ও গবেষক এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। গত ৫ বছরে এখানকার ৫ জন শিক্ষার্থী নোবেল পুরস্কার পেয়েছেন।  

স্ট্যানফোর্ডে পড়ার সুবিধা
এখানে আপনি শীর্ষ স্তরের অনুষদগুলোর সেরা শিক্ষকদের কাছে পড়তে পারবেন। মূলত শিক্ষকদের ওপরেই আপনার শিক্ষার মান নির্ভর করে। প্রতিষ্ঠার পর থেকে স্ট্যানফোর্ড একটি শীর্ষ স্তরের অনুষদ বজায় রাখার জন্য স্বীকৃতি লাভ করেছে।

আপনি চাইলে আপনার নিজের কোর্সের পাশাপাশি অভিজ্ঞতার জন্য অন্য কোনো কোর্সেও অংশ নিতে পারেন। আপনি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়লেও চাইলেই ব্যবসায় অনুষদের একটা কোর্স নিতে পারেন। আর এর জন্য স্ট্যানফোর্ড কর্তৃপক্ষই আপনাকে উৎসাহ দেবে।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য মিনি কোর্সের ব্যবস্থা রেখেছে। দুই-তিন সপ্তাহের এই কোর্সগুলো শিক্ষার্থীদের মূল্যবান অভিজ্ঞতা ও শিক্ষা দেয়। স্ট্যানফোর্ড জানে যে সাধারণ ক্লাসে উপস্থিত থাকার সময় একজন শিক্ষার্থীর সময় কতটা মূল্যবান ও সীমিত। এই মিনি কোর্সগুলো শিক্ষার্থীদের জন্য খুব বেশি সময় না দিয়ে একাডেমিক উন্নয়নের বিভিন্ন উপায় অন্বেষণ করা সম্ভব করে তোলে।

স্ট্যানফোর্ড ক্যাম্পাস
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ৮১৮০ একর জায়গার ওপর অবস্থিত যা যুক্তরাষ্ট্রের বৃহত্তম ক্যাম্পাসগুলোর একটি। এখানে ১৮টি গবেষণা ইনস্টিটিউট এবং ৭টি স্কুল রয়েছে: স্কুল অব ইঞ্জিনিয়ারিং, স্কুল অব মেডিসিন, স্ট্যানফোর্ড ল স্কুল, স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস, স্কুল অব এডুকেশন, স্কুল অব আর্থ সায়েন্সেস, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সায়েন্সেস।

বৃত্তি
অন্যান্য দেশের মতো এখানে মেধাতালিকার ভিত্তিতে বৃত্তি দেওয়া হয় না। যেহেতু এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, তাই এই তহবিল প্রয়োজনীয়তার ভিত্তিতে দেওয়া হয়। বিদেশি শিক্ষার্থীদের প্রাথমিকভাবে যাঁর যতটুকু খরচ বহন করা সম্ভব, ততটুকু স্ট্যানফোর্ড দিতে বলে। বাকি খরচ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় আর্থিক সহায়তা হিসেবে শিক্ষার্থীদের দিয়ে থাকে। বৃত্তি পেলে কী সুযোগ-সুবিধা, এটা আসলে নির্ভর করে আপনি কতটুকু বৃত্তি পেয়েছেন তার ওপর।  

আবেদনের প্রক্রিয়া
স্নাতকের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র যেমন স্যাট, টোফেল, আইইএলটিএসসহ বিভিন্ন পরীক্ষার নম্বরপত্র, নবম-দ্বাদশ শ্রেণির বিভিন্ন পরীক্ষার নম্বরপত্র, সহশিক্ষা কার্যক্রমের সনদ, শিক্ষকের রেফারেন্স, নিবন্ধ, আর্থিক অবস্থার কাগজপত্র, বাবা-মায়ের আয়ের উৎস ইত্যাদি জমা দিতে হবে। প্রায় এক বছর আগে থেকেই এখানে ভর্তির প্রস্তুতি নিতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    ব্লাড ক্যানসারে আক্রান্ত মারিয়া বাঁচতে চায়

    জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত, বৃষ্টিতে স্থবিরতা

    বাক্‌রুদ্ধ মিরাজ, সামনে এখন শুধুই অন্ধকার

    ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথায় হাত

    হাসপাতালে ভর্তি চোর-গৃহস্থ

    আইফোনের নতুন সংস্করণের দাম বাড়তে পারে

    বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে এখনো নিখোঁজ ১, অপেক্ষায় শিশুসন্তানসহ পরিবার

    সাধারণ ক্ষমা পেলেন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট

    মেসি হাসলে দল হাসে বললেন গালতিয়ের

    বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়: ওবায়দুল কাদের

    সাপের কামড়ে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু