Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

পুঁজিবাজারে শরিয়াহ বন্ডের যাত্রা শুরু

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১০:০৪

প্রতীকী ছবি দেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো ইসলামি বন্ড বা সুকুকের যাত্রা গতকাল শুরু হয়েছে। গতকালই বাজারে তালিকাভুক্ত হয়েই সুকুকের কেনাবেচা হতে দেখা গেছে। বন্ডের আরোপিত মূল্য ১০০ টাকা হলেও লেনদেন শুরুর প্রথম দিকেই সুকুকটি সর্বোচ্চ ১১০ টাকায় কেনাবেচা হয়। আর দুপুরের দিকে দর নেমে ১০৩ টাকায় কেনাবেচা হয়েছে।

জানা গেছে, বেক্সিমকো গ্রুপের এ বন্ড আইপিও এবং প্রাইভেট প্লেসমেন্ট প্রক্রিয়ায় মোট ৩ হাজার কোটি টাকার অর্থ সংগ্রহ করেছে। সুকুকে ব্যাংকসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগের পরিমাণ ২ হাজার ৪৪০ কোটি টাকা। বেক্সিমকোর শেয়ারহোল্ডাররা প্রায় ২ কোটি টাকা এ বন্ডে বিনিয়োগ করেছিলেন। ব্যক্তির নামে বিনিয়োগ প্রায় ৪২৩ কোটি টাকার। আইপিওর আন্ডাররাইটার (আইপিওতে অবিক্রীত অংশ কিনে নেওয়ার নিশ্চয়তা প্রদানকারী) প্রতিষ্ঠানের বিনিয়োগ ১৩৫ কোটি টাকা।

বেক্সিমকোর সুকুকটির নাম বেক্সিমকো গ্রিন আল ইস্তিসনা। পাঁচ বছর মেয়াদি শেয়ারে রূপান্তরযোগ্য বন্ডটি প্রতিবছর ২০ শতাংশ হারে বেক্সিমকো লিমিটেডের শেয়ারে বাজারমূল্যের ২০ শতাংশ ছাড়ে পরিবর্তন করা যাবে। এ শরিয়াহ বন্ড থেকে বছরে কমপক্ষে ৯ শতাংশ হারে মুনাফা পাওয়ার নিশ্চয়তা আছে। এর সঙ্গে বেক্সিমকো লিমিটেড তার সাধারণ শেয়ারহোল্ডারদের যত শতাংশ লভ্যাংশ (ডিভিডেন্ড) দেবে, তার ১০ শতাংশের সমান হারে বন্ড হোল্ডারদের অতিরিক্ত মুনাফা দেওয়া কথা রয়েছে।

প্রথম সুকুকের তালিকাভুক্তি উপলক্ষে গতকাল রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    সৌন্দর্য উপভোগ করতে এসে ফসলের ক্ষতি

    হুইলচেয়ারে এসে দিলেন ভোট

    শক্তিবর্ধক পানীয়ের দেদার বিক্রি

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত