Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দামি আংটি

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৯:৪৫

winstone-blue বিশ্বে ১০ ক্যারেটের চেয়ে বেশি ওজনের মাত্র ১৮টি হীরা নিলামে বিক্রি হয়েছে। এর মধ্যে ৫টি হীরা আংটিতে বসানো হয়েছে। বিরল রঙের হীরাগুলো মিউজিয়ামে, অলংকার নির্মাতা কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের কাছে, নয়তো অজ্ঞাত কোনো ব্যক্তির কাছে আছে।

৫ পারফেক্ট পিংক ডায়মন্ড

১৪ দশমিক ২৩ ক্যারেটের হীরাটি হংকংয়ের নিলামে বিক্রি হয় ২৩ দশমিক ২ মিলিয়ন ডলার বা প্রায় ২০০ কোটি টাকায়। বিরল রঙের গোলাপি হীরাটি চার কোনা আকৃতির। নিলাম কোম্পানি ক্রিস্টি ২০১০ সালে হংকংয়ে হীরার আংটিটি অজ্ঞাত এক ব্যক্তির কাছে বিক্রি করে।

৪ দ্য উইনস্টন ব্লু ডায়মন্ড রিং

নীল রঙের এত বড় হীরা বিশ্বে আর দ্বিতীয়টি নেই বলে জানা যায়। ১৩.২২ ক্যারেটের হীরাটি অজ্ঞাত এক লোকের কাছ থেকে ২৩ দশমিক ৮ মিলিয়ন ডলার বা প্রায় ২৫০ কোটি টাকায় কিনে নেয় মার্কিন অলংকার নির্মাতাপ্রতিষ্ঠান হ্যারি উইনিস্টোন। দক্ষিণ আফ্রিকার জহুরি হ্যারি উইনিস্টোনের নামে প্রতিষ্ঠানটির নাম রাখা হয়। নীল রঙের হীরাটির নামও তাঁর নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়।

৩ দ্য গ্রাফ পিংক ডায়মন্ড রিং

এ আংটিতে আছে গোলাপি রঙের হীরা। ২৪ দশমিক ৭৮ ক্যারেটের হীরার আংটিটির দাম ৪৬ দশমিক ২ মিলিয়ন ডলার বা প্রায় ৩৯৭ কোটি টাকা। হীরার অলংকারের নিলাম আগে গোপনে হলেও এ হীরা বেচাকেনার ক্ষেত্রে তা ঘটেনি। তবে নিলামে তোলার আগে হীরার আংটিটি লোকচক্ষুর আড়ালে ছিল প্রায় ৬০ বছর। মার্কিন অলংকার নির্মাতা কোম্পানি গ্রাফ ডায়মন্ডের মালিক লরেন্স গ্রাফ এ আংটি নিলাম থেকে কিনে নেন ৪৬ মিলিয়ন ডলার বা ৩৯৫ কোটি টাকায়। নিলামের আগে ধারণা করা হয়েছিল, এর দাম হবে ২৭ থেকে ৩৮ মিলিয়ন ডলারের মধ্যে।

২ উইটেলসব্যাক গ্রাফ ডায়মন্ড

এই হীরার দিকে তাকালে নজর ফেরানো দায়। ৩১ দশমিক শূন্য ৬ ক্যারেটের এই গাঢ় নীল রঙের হীরা ১৭ শতাব্দীতে ভারতে আবিষ্কৃত হয়। হীরাটি কেটে ঠিকঠাক আংটির রূপ দিয়েছেন তিনজন মিলে। ওয়াশিংটনের ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রিতে রাখা ছিল এটি। ২০১১ সালে কাতারের এক সাবেক আমির আংটিটি ৮০ মিলিয়ন ডলার বা ৬৮৭ কোটি টাকায় কিনে নেন।

১ পিংক স্টার ডায়মন্ড রিং

বিশ্বের সবচেয়ে দামি এই আংটির দাম ৮৩ মিলিয়ন ডলার বা ৭১৩ কোটি টাকা প্রায়। গোলাপি রঙের হীরাটি আফ্রিকার এক খনি থেকে আবিষ্কৃত হয় ১৯৯৯ সালে। সে সময় এর ওজন ছিল ১৩২ দশমিক ৬ ক্যারেট। আংটি তৈরির জন্য অধিকাংশ অংশই ছেঁটে ফেলার পর তার ওজন দাঁড়ায় ৫৯ দশমিক ৬০ ক্যারেট। ঘষামাজা করে ওজন কমাতে সময় লাগে দুই বছর। হংকংয়ের এক অলংকার নির্মাতা কোম্পানির চেয়ারম্যান চও তাই ফুক ২০১৩ সালে আংটিটি কিনে নেন।

সূত্র: ওয়ান্ডারলিস্ট

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    অ্যাপ দেখে ত্বক চর্চা

    আইভীতেই আস্থা অটুট

    সৌন্দর্য উপভোগ করতে এসে ফসলের ক্ষতি

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত

    কোহলির জায়গা নিতে রাজি বুমরা