Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ইসলাম

আর্থিক স্বচ্ছতার গুরুত্ব

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৮:০২

প্রতীকী ছবি নিখুঁত ইমান ইবাদত কবুলের পূর্বশর্ত। আল্লাহ, রাসুল ও পরকাল বিষয়ে কোরআন ও সুন্নাহ অনুযায়ী যথাযথ বিশ্বাস পোষণ না করলে ইবাদত-বন্দেগি আল্লাহর কাছে গৃহীত হয় না। কাজেই আল্লাহর প্রতি বিশ্বাসের ক্ষেত্রে তাওহিদ বা একত্ববাদে বিশ্বাসী হতে হবে। রাসুল (সা.)-এর রিসালাতের ব্যাপারে সন্দেহাতীতভাবে তাঁকে সর্বশেষ নবী ও রাসুল হিসেবে বিশ্বাস করতে হবে। পরকালের ব্যাপারে পুনরুত্থানে বিশ্বাসী হয়ে পরকালের পাথেয় সংগ্রহে আত্মনিয়োগ করতে হবে। আল্লাহ বলেন, ‘পূর্ব ও পশ্চিম দিকে মুখ ফেরানোতে কোনো পুণ্য নেই, কিন্তু পুণ্য আছে কেউ আল্লাহ, পরকাল, ফেরেশতাগণ, সমস্ত কিতাব এবং নবীদের প্রতি ইমান আনলে।’ (সুরা বাকারা: ১৭৭)

ইবাদত-বন্দেগি আল্লাহর কাছে গৃহীত হওয়ার জন্য যেমন নিখুঁত ইমান দরকার, তেমন ইবাদতকে সুরক্ষা করে পরকালীন জীবনে প্রতিদান লাভের উপযোগী করার জন্য দরকার আর্থিক স্বচ্ছতা। কেয়ামতের ময়দানে এ বিষয়ে দুটি প্রশ্নের উত্তর দেওয়া ছাড়া কাউকে এক ধাপও সামনে যেতে দেওয়া হবে না। জিজ্ঞাসা করা হবে ‘কীভাবে উপার্জন করেছ আর কোথায় খরচ করেছ?’

বিভিন্নভাবে আর্থিক স্বচ্ছতা বিনষ্ট হয়। যেমন অন্যায়ভাবে অন্যের সম্পদ গ্রাস করা, জোরপূর্বক অন্যের সম্পদ দখল করা, এতিমের মাল ভক্ষণ করা, ঋণ পরিশোধ না করা, অন্যের প্রাপ্ত অধিকার প্রদান না করা, চুরি বা সন্ত্রাস করে অন্যের মাল ভোগ করা ইত্যাদি। আবার কোনো প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব ঠিক না রাখা, খাতওয়ারি অর্থ খরচ না করা এবং নিয়ম অনুযায়ী ব্যয়ের ক্ষেত্রে হেরফের করাও আর্থিক অস্বচ্ছতার অন্তর্ভুক্ত। সর্বোপরি যেকোনোভাবে অন্যের সম্পদ অন্যায়ভাবে নিজের দখলে নেওয়াই হলো আর্থিক অস্বচ্ছতা। এসব আচরণ মানুষের ইবাদত-বন্দেগিতে প্রভাব ফেলে। পরকালীন জীবনে ইবাদতকে মূল্যহীন ও অন্তঃসারশূন্য করে তোলে।

ড. আবু সালেহ মুহাম্মদ তোহা: সহযোগী অধ্যাপক, আরবি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    যুদ্ধে নিপীড়িত নারীর চরিত্র আজিযে

    ঘর সামলাচ্ছেন মোশাররফ, অফিস তানজিন তিশা

    মনোজ-ফারিয়ার দ্বন্দ্ব

    অতীশ দীপঙ্করের নতুন উপাচার্য জাহাঙ্গীর আলম

    ভবদহে বোরো অনিশ্চিত

    প্রতিযোগিতা ইস্যুতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন কর্মকর্তাদের সাক্ষাৎ