Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

স্মার্ট কৃষিপ্রযুক্তির উন্নয়নে সমন্বিত প্রকল্পে একমত ডি-৮ 

আপডেট : ১৩ জানুয়ারি ২০২২, ২০:৪২

স্মার্ট কৃষিপ্রযুক্তির উন্নয়নে একটি বহুদেশীয় সমন্বিত প্রকল্প নিতে একমত হয়েছে উন্নয়নশীল আটটি দেশের জোট ডি-৮। ছবি: সংগৃহীত স্মার্ট কৃষিপ্রযুক্তির উন্নয়নে একটি বহুদেশীয় সমন্বিত প্রকল্প নিতে একমত হয়েছে উন্নয়নশীল আটটি দেশের জোট ডি-৮। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উন্নত কৃষিপ্রযুক্তি বিষয়ে যৌথ গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন করা হবে। আইডিবি, এফএও, ইরি, ইফাদের মতো আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর আর্থিক ও কারিগরি সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। 

আজ বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় আয়োজিত দুদিনব্যাপী কৃষি ও খাদ্য নিরাপত্তা শীর্ষক সপ্তম ডি-৮ মন্ত্রীপর্যায়ের ভার্চুয়াল সভার শেষ দিন ছিল বৃহস্পতিবার। এই দিনে ডি-৮ জোটভুক্ত আটটি দেশের কৃষিমন্ত্রীরা স্মার্ট কৃষিপ্রযুক্তির উন্নয়নের জন্য একটি বহুদেশীয় সমন্বিত প্রকল্প নিতে সম্মত হন বলে জানানো হয় কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে। 

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে কৃষি উৎপাদন ব্যবস্থা। ভবিষ্যতে কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তা ব্যবস্থা টেকসই রাখতে হলে জলবায়ু পরিবর্তন সহনশীল ফসলের জাত ও প্রযুক্তির উদ্ভাবন এবং সম্প্রসারণ বাড়াতে হবে। 

ডি-৮ দেশগুলোতে ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তির উন্নয়ন খুবই জরুরি উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের মধ্যে এটি খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা এবং মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে। 

ডি-৮-এর মহাসচিব ইসিয়াকা আব্দুল কাদির ইমাম, ইন্দোনেশিয়ার কৃষিমন্ত্রী সাইয়ারুল ইয়াসিন লিম্পু, ইরানের কৃষিমন্ত্রী সৈয়দ জে এস নেজাদ, মালয়েশিয়ার কৃষি ও খাদ্যমন্ত্রী রোনাল্ড কিয়ান্দি, পাকিস্তানের ফেডারেল মন্ত্রী সৈয়দ ফখর ইমাম, তুরস্কের পরিবেশ ও বন উপমন্ত্রী আকিফ ওজকাল্ডি, নাইজেরিয়ার কৃষি ও গ্রামীণ উন্নয়নবিষয়ক ফেডারেল মন্ত্রী মো. মাহমুদ আবুবকর এবং মিসরের এআরসির শিরীন আসেম কৃষি ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা, সম্ভাবনা, করণীয় ও সহযোগিতা বৃদ্ধির বিষয়ে বক্তব্য দেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চালের চাহিদার সঙ্গে তাল রেখে উৎপাদন বাড়ানোর তাগিদ: কৃষিমন্ত্রী

    কোনোভাবেই দেশে ডিম আমদানি করা হবে না: কৃষিমন্ত্রী 

    ইউরিয়ার ব্যবহার ২০ শতাংশ কমাতে চাই: কৃষিমন্ত্রী

    সারের মূল্যবৃদ্ধি উৎপাদনে প্রভাব ফেলবে না: কৃষিমন্ত্রী

    এখনো কিছু বীজ কোম্পানির প্রতারণার প্রবণতা আছে: কৃষিমন্ত্রী

    সারে ভর্তুকি আরও বাড়তে পারে: কৃষিমন্ত্রী

    বেপরোয়া এক চেয়ারম্যান

    নিখোঁজের পর মুক্তিপণ দাবি, ২ দিন পর কৃষকের মরদেহ উদ্ধার 

    নদের বালু দিয়েই বাঁধ তৈরি

    কোথায় নেই গ্যাস সিলিন্ডার

    পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

    সাগর-রুনি হত্যা: তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৯২ বার পেছাল