Alexa
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

সেকশন

 

মানসিক অবসাদের আঁধারে ডুবেছেন তাঁরা

আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৪:১৬

বেন স্টোকস, সিমোন বাইলস, নাওমি ওসাকা। ছবি: টুইটার মহামারিতে মানসিক অবসাদে ভোগার ঘটনা ঘটছে বেশি। সম্প্রতি সিমোন বাইলস, নাওমি ওসাকার মতো বড় তারকারা অবসাদে ভুগেছেন। এ তালিকায় সর্বশেষ সংযোজন বেন স্টোকস। বিশ্বকাপজয়ী ইংলিশ অলরাউন্ডার ক্রিকেট থেকে অর্নিদিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন।

বেন স্টোকস
ক্রিকেট

ক্রীড়াজগতে অবসাদে ভুগে বিরতিতে যাওয়া সর্বশেষ নামটি বেন স্টোকস। পরশু ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক স্টোকস অনির্দিষ্ট সময়ের জন্য ক্রিকেট থেকে বিরতি নেওয়ার ঘোষণা দিয়েছেন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মানসিক স্বাস্থ্যের ওপর অধিক গুরুত্ব দিয়ে বিরতি নিয়েছেন এই অলরাউন্ডার। তবে স্টোকসই মানসিক অবসাদে ভোগা একমাত্র ইংলিশ ক্রিকেটার নন।

মার্কাস ট্রেসকোথিক, জোনাথন ট্রট ও লিয়াম প্লাংকেটের মতো ক্রিকেটাররাও এর আগে অবসাদে ভোগার কথা বলেছিলেন। এই অবসাদেই মূলত শেষ হয়ে গিয়েছিল ট্রেসকোথিকের ক্যারিয়ার। বিরাট কোহলি, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের মতো ক্রিকেট তারকারাও বিভিন্ন সময় মানসিক স্বাস্থ্যের গুরুত্ব নিয়ে কথা বলেছেন। 

সিমোন বাইলস
জিমন্যাস্টিকস

অলিম্পিকের আগে সবচেয়ে বড় তারকা হিসেবে বারবার সামনে আসছিল সিমোন বাইলসের নাম। এরই মধ্যে নিজেকে কিংবদন্তির পর্যায়ে নিয়ে যাওয়া বাইলসের লক্ষ্য ছিল টোকিও অলিম্পিক দিয়ে নিজেকে ছাড়িয়ে যাওয়ার।

জিমন্যাস্টিকের উজ্জ্বল এই তারকা মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে সরে দাঁড়ান দলীয় ইভেন্ট থেকে। ব্যক্তিগত অল অ্যারাউন্ড ফাইনাল থেকেও নিজেকে সরিয়ে নেন বাইলস। এ ধারাবাহিকতায় গতকাল জানানো হয়, ব্যক্তিগত আরও দুটি ইভেন্টে নামবেন না তিনি।

অলিম্পিকের এবারের আসরে বাইলস আর নামতে পারবেন কি না সেটিও নিশ্চিত নয়। আগে থেকেই অবশ্য অবসাদে ভোগার ইঙ্গিত দিয়েছিলেন বাইলস। বলেছিলেন, ‘মনে হচ্ছে গোটা পৃথিবীর ভার আমার কাঁধে চাপিয়ে দেওয়া হয়েছে!’ 

নাওমি ওসাকা
টেনিস

সাম্প্রতিক সময়ে অবসাদে ভুগে বিরতি নিয়েছিলেন টেনিস তারকা নাওমি ওসাকাও। মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ফ্রেঞ্চ ওপেনের আগে সাংবাদিকদের সঙ্গে কথা না বলার সিদ্ধান্ত নেন ওসাকা। এতে ১৩ লাখ টাকা জরিমানা গুনতে হয় ওসাকাকে। এরপর টেনিস থেকেই অনির্দিষ্টকালের জন্য বিরতিতে যান ওসাকা।

এই ঘটনার পর তীব্র সমালোচনার মুখে পড়ে গ্র্যান্ড স্লাম কর্তৃপক্ষ। ক্রীড়া জগতের ভেতর-বাইরের অনেক তারকা এ সময় ওসাকার পাশে দাঁড়ান। তবে মানসিক স্বাস্থ্যের উন্নতি না হওয়ায় উইম্বলডন থেকেও নিজেকে সরিয়ে নেন ওসাকা।

পরে নিজ দেশে অলিম্পিক দিয়ে আবার কোর্টে ফেরেন চার গ্র্যান্ড স্ল্যামজয়ী ওসাকা। তবে অলিম্পিকের মঞ্চে বেশি দূর এগোতে পারেননি ওসাকা। তৃতীয় রাউন্ডে হেরে বিদায় নিয়েছেন তিনি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    যুব এশিয়া কাপ ও বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

    বাংলাদেশ পেসারদের ‘কমন সেন্স’ নিয়ে প্রশ্ন তুললেন সুজন

    চোটে ছিটকে গিয়ে বাংলাদেশকে সুখবর দিলেন উইলিয়ামসন

    বাংলাদেশের পিছু নিয়েছে ফলোঅন আতঙ্ক

    ভারতকে নিয়ে ছেলেখেলায় মেতে চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা

    বাদ পড়ায় নতুন কীর্তি গড়া হলো না ‘বুড়ো’ অ্যান্ডারসনের

    সুন্দরগঞ্জে সাবেক ইউপি সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

    মুরাদকে যারা সহযোগিতা করেছে তাদেরও বিচার চাইলেন নজরুল ইসলাম খান

    মিরপুরে ই-কারখানার যাত্রা শুরু

    মুরাদ হাসানের পদত্যাগ যথেষ্ট নয়: মঈন খান

    ভারতে ফের আফস্পা বাতিলের দাবি

    দুদকের মামলায় মানিকগঞ্জ আওয়ামী লীগ নেতা মট্টুসহ দুজন গ্রেপ্তার