Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

বৃষ্টি কমবে, বাড়বে শীতের তীব্রতা

আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৯:০৮

বৃষ্টি কমবে, বাড়বে শীতের তীব্রতা শীতের ভরা মৌসুমে দুদিন ধরে বৃষ্টি প্রত্যক্ষ করছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। বৃষ্টির মধ্য দিয়ে গত কয়েক দিনের বাড়তি তাপমাত্রা আবার কমতে শুরু করেছে। আজ বুধবারও ঢাকা, ময়মনসিংহ, সিলেটে, রাজশাহী, রংপুর ও খুলনা—এই ছয় বিভাগে বৃষ্টির দেখা মিলেছে। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টির পরে দিন ও রাতের তাপমাত্রা আরও কমতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর থেকে বুধবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি কমতে পারে এবং দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘আগামীকাল থেকে বৃষ্টিপাত কমতে থাকবে। বৃষ্টি কমার সঙ্গে সঙ্গে বাড়বে শীতের প্রকোপ। ১৫ জানুয়ারির পর থেকে উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ হওয়ার শঙ্কা রয়েছে। তবে দেশের অন্য অঞ্চলগুলোতে শীতের তীব্রতা বাড়লেও শৈত্যপ্রবাহ থাকবে না।’ 

বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়; ১৪ ডিগ্রি সেলসিয়াস। আর সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে ময়মনসিংহে সর্বনিম্ন ১৭ দশমিক ৮ ডিগ্রি, চট্টগ্রামে ১৭ ডিগ্রি, সিলেটে ১৭ দশমিক ৯ ডিগ্রি, রাজশাহীতে ১৫ দশমিক ৩ ডিগ্রি, রংপুরে ১৭ দশমিক ৪ ডিগ্রি, খুলনায় ১৮ দশমিক ৬ এবং বরিশালে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায়; ৯ মিলিমিটার। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর টাঙ্গাইলে ৮, ফরিদপুরে ১, নিকলীতে ৪, সিলেটে ১, শ্রীমঙ্গলে ১, রাজশাহী ১, ঈশ্বরদীতে ৭, তাড়াশে ১, সাতক্ষীরায় ৮, যশোরে ২ ও কুমারখালীতে ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা, কমবে তাপপ্রবাহ

    ৭ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে

    দেশের কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি হতে পারে

    স্বস্তির বৃষ্টি, মুক্তি মিলেছে ভ্যাপসা গরম থেকে

    উত্তরের ৪ বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা 

    উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি, দক্ষিণের ৮ জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস

    হতাশা বাড়ছে বাংলাদেশের

    কামারখন্দে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার