Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

করোনার উচ্চ ঝুঁকিতে ঢাকা ও রাঙামাটি

আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৫:১০

করোনার উচ্চ ঝুঁকিতে ঢাকা ও রাঙামাটি দেশে ক্রমাগত করোনা সংক্রমণের মাত্রা বেড়েই চলেছে। বিশেষ করে রাজধানীসহ বন্দরনগরী চট্টগ্রামে এটি ফের ভয়াবহ রূপ নিচ্ছে। এমতাবস্থায় ঢাকা ও চট্টগ্রাম বিভাগের রাঙামাটিকে রেড জোন বা উচ্চ ঝুঁকির তালিকায় রাখা হয়েছে। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সংক্রমণের মাত্রা শূন্য থেকে ৪ শতাংশ পর্যন্ত কম ঝুঁকিপূর্ণ। ৫ থেকে ৯ শতাংশ পর্যন্ত মধ্যম ঝুঁকিপূর্ণ এবং ১০ থেকে ১৯ শতাংশ উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়েছে। সে অনুযায়ী রংপুর, রাজশাহী, দিনাজপুর, যশোর, নাটোর ও লালমনিরহাট এই মুহূর্তে মধ্যম ঝুঁকিতে রয়েছে। 

অন্যদিকে করোনার শুরু থেকে এখন পর্যন্ত রাজধানী ঢাকা বরাবরই সংক্রমণের শীর্ষে রয়েছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে চট্টগ্রামের জেলা রাঙামাটি। এ দুই জেলায় সংক্রমণের মাত্রা ১০ থেকে ১৯ শতাংশের ঘরে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২ হাজার ৪৫৮ জনের করোনা শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে শুধু ঢাকাতেই ১ হাজার ৯২০ জন। এ নিয়ে দেশে করোনা রোগীর সংখ্যা বেড়ে ১৫ লাখ ৯৮ হাজার ৩৮৯ জনে দাঁড়িয়েছে। একই সময়ে প্রাণ গেছে দুইজনের। ফলে মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৮ হাজার ১০৭ জন। 

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্তের কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। 

এদিকে এত দিন ভারতীয় ধরন ডেলটার প্রকোপ বেশি থাকলেও নতুন শঙ্কার নাম ওমিক্রন। বিশ্বের অন্তত ১৩০টি দেশে ছড়িয়েছে ধরনটি, যার শিকার বাংলাদেশও। এখন পর্যন্ত ওমিক্রনের শিকার ৩০ জনকে শনাক্ত করতে পেরেছে সরকার। এমতাবস্থায় আগামীকাল থেকে কঠোর বিধিনিষেধ পালনের দিকে যাচ্ছে বাংলাদেশ। গণপরিবহনে অর্ধেক যাত্রীসহ বন্ধ থাকবে সভা-সমাবেশ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্বাস্থ্যসেবা নিশ্চিতে বিমা চালু জরুরি: অধ্যাপক এবিএম আব্দুল্লাহ

    রাজধানীতে ২৪ ঘণ্টায় ১৫ ডেঙ্গু রোগী ভর্তি

    কিডনির এক নীরব ঘাতক

    কেন লিচু খাবেন

    চিকিৎসা পদার্থবিদদের অভাবে সেবা বঞ্চিত রোগীরা 

    প্রচুর পানি, তরল খাবার ও স্যালাইন খেতে হবে

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ