Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

চমেকে ১৫ তলা ভবনের নির্মাণকাজ উদ্বোধন

চট্টগ্রামে স্বল্প খরচে মিলবে ক্যানসার চিকিৎসা

আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ১২:৩৩

চট্টগ্রামে স্বল্প খরচে মিলবে ক্যানসার চিকিৎসা চট্টগ্রামে ক্যানসার হাসপাতালের জন্য ১৫ তলা ভবনের নির্মাণকাজ উদ্বোধন হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ক্যানসার ওয়ার্ডের পাশে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি নির্মিত হলে চট্টগ্রামে স্বল্প খরচে বিশ্বমানের ক্যানসার চিকিৎসা পাবেন রোগীরা—এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।

চমেক হাসপাতালের উপপরিচালক আফতাবুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, হাসপাতাল ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন হয়েছে। শিগগিরই এর কাজ শুরু হবে।

এটি নির্মিত হলে চট্টগ্রামে ক্যানসার চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন হবে উল্লেখ করে আফতাবুল ইসলাম বলেন, এতে রোগীরা স্বল্প খরচে চিকিৎসার সুবিধা পাবেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এ ভবনে ক্যানসার ইউনিটের পাশাপাশি কিডনি ও হৃদ্‌রোগ বিভাগও থাকবে। ৫০ শয্যার কিডনি ডায়ালাইসিস সেন্টারও থাকবে এখানে। হৃদ্‌রোগ বিভাগের জন্য বরাদ্দ থাকছে দুটি ফ্লোর। সব মিলিয়ে ৮টি ফ্লোর বরাদ্দ পাচ্ছে ক্যানসার ইউনিট। প্রাথমিকভাবে ১৫ তলা ভবনে মোট ৪৬০ শয্যা থাকছে বলে জানা গেছে।

এ ছাড়া বিশেষায়িত এই হাসপাতালে শিশু ক্যানসার রোগীদের জন্য অন্তত ৫টি শয্যা থাকবে। ইউনিটে অন্তত ৬০-৭০ জন চিকিৎসকের পদ সৃষ্টির কথাও বলা হয়েছে। ওয়ানস্টপ সার্ভিস দেওয়ার লক্ষ্যে ক্যানসার বিশেষজ্ঞ ছাড়াও ইউনিটে অন্তত তিনজন অ্যানেসথেটিস্ট, ক্যানসার সার্জন ও মেডিসিনের চিকিৎসক রাখারও প্রস্তাব করা হয়েছে।

আরও থাকছে অপারেশন থিয়েটার ও আইসিইউ সুবিধা। রোগীদের রেডিওথেরাপি, কেমোথেরাপি, ব্র্যাকিথেরাপি দেওয়ার মেশিন ছাড়াও থাকবে সর্বাধুনিক লিনিয়ার মেশিন। ক্যানসারে আক্রান্ত হওয়ার শেষপর্যায়ে থাকা রোগীদের সেবায় থাকবে পেলিয়েটিভ কেয়ার।

গতকাল সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী যখন ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তখন জেলা প্রশাসকের কার্যালয় থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, জেলা প্রশাসক মো. মমিনুর রহমান, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর প্রমুখ যুক্ত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শ্রমিকের বদলে যন্ত্রের ব্যবহার কমেছে উৎপাদন খরচ

    বেকারি পণ্যের মূল্য দ্বিগুণ

    পণ্য নিয়ে জাহাজ আটকা

    যমুনায় বাড়ছে পানি, তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চলের ফসলি জমি

    শত মিটারের যত ভোগান্তি

    দোকানে দখল আশ্রয়ণের জমি

    ফজলি আমের জিআই পেল রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ দুই জেলায়

    নেত্রকোনায় কুপিয়ে জখম করা সেই স্কুলছাত্রীর বিরুদ্ধে পাল্টা মামলা

    ‘কমলগঞ্জে ছাত্রলীগের কর্মীর চেয়ে সিভি নেতা বেশি’

    মানিকগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি

    কুসিক নির্বাচন সুষ্ঠ করতে রিটানিং কর্মকর্তার নিকট স্বতন্ত্র প্রার্থীর ৭ প্রস্তবনা

    কানে স্বর্ণপামের দৌড়ে এগিয়ে যে সিনেমা