Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

উড়োজাহাজে আগুনের ঘটনাটি একটি মহড়ার

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:৫৩

ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন লেগে একটি উড়োজাহাজ পুড়ে ছাই হয়ে গেছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন লেগে একটি উড়োজাহাজ পুড়ে ছাই হয়ে গেছে।

৩ মিনিট ৩২ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিওতে দেখা যাচ্ছে, একটি উড়োজাহাজে আগুন জ্বলছে। সেখানে আগুন নেভানোর প্রক্রিয়া চলছে। ফেসবুকে কয়েক হাজার গ্রুপ, পেজ ও আইডিতে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, ‘লঞ্চের পর এবার বিমানে আগুন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন লেগে ছাই হয়ে গেছে একটি বিমান!’

ফ্যাক্টচেক
কি-ওয়ার্ড ও রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে জানা যায়, সম্প্রতি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়। গত ৩০ ডিসেম্বর রাত ১টায় এই মহড়া শুরু হয়।

অনলাইন সংবাদমাধ্যম ঢাকা পোস্টে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদনে ওই মুহূর্তের ছবি খুঁজে পাওয়া যায়, যা ভাইরাল হওয়া ভিডিওর সঙ্গে মিলে যায়। ওই প্রতিবেদন থেকে জানা যায়, বিমানবন্দরে যদি কোনো উড়োজাহাজে আগুন লাগে, তখন কীভাবে, কে কী পদক্ষেপ নেবে; সেই মহড়া করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

ভিডিওটি একটি অগ্নিনির্বাপন মহড়া থেকে নেওয়া। ছবি: ঢাকা পোস্ট থেকে স্ক্রিনশট কোনো আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজে আগুন লাগলে কীভাবে তা মোকাবিলা করা হবে, তা অনুশীলনের জন্য প্রতি দুই বছর পর পর মহড়ার বিধান করেছে আন্তর্জাতিক সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। বাংলাদেশের আন্তর্জাতিক বিমাবন্দরগুলোতে নিয়মিত এ ধরনের মহড়া অনুষ্ঠিত হয়।

অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, শুরুতে মহড়ার জন্য রাখা একটি ডামি উড়োজাহাজে আগুন ধরিয়ে দেওয়া হয়। রাত ১টা ১৭ মিনিটে এবিসি এয়ারলাইনসের একটি উড়োজাহাজে আগুন লাগার খবর দেয় এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার। চার মিনিট পর বিমানবন্দরের ফায়ার সার্ভিসের গাড়ি আসে আগুন নেভাতে। একই সঙ্গে বিমানবাহিনীর ফায়ার সার্ভিসের গাড়িও আসে। সেই সময় বিমানবাহিনীর একটি অস্ত্রধারী দল উড়োজাহাজটি ঘিরে রাখে। স্বাস্থ্য বিভাগের অ্যাম্বুলেন্স আহত যাত্রীদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। গুরুতর আহত ব্যক্তিদের দ্রুত হাসপাতালে নিতে ঘটনাস্থলে আসে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার। রাত ১টা ৪৩ মিনিটে মহড়া শেষ হয়।

৩১ ডিসেম্বর বেসরকারি সম্প্রচারমাধ্যম যমুনা টেলিভিশনে এ-সংক্রান্ত প্রতিবেদন প্রচারিত হয়। যমুনা টিভির ইউটিউব চ্যানেলে আপলোড করা প্রতিবেদনটির ফুটেজের সঙ্গে ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওর সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

সম্প্রতি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোনো উড়োজাহাজে অগ্নিকাণ্ডের ঘটনার সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

সিদ্ধান্ত
ফেসবুকে উড়োজাহাজে আগুন লাগার যে ভিডিও প্রচার করা হচ্ছে, সেটি মূলত একটি মহড়ার। আন্তর্জাতিক সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের নিয়মানুযায়ী দুই বছর পর পর এই মহড়া অনুষ্ঠিত হয়। অগ্নিনির্বাপণ মহড়ার ভিডিওকে সত্যিকারের আগুন লাগার ঘটনা দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে-সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    ফ্যাক্টচেক

    ইউক্রেনের সেনাদের হত্যাকাণ্ডের নয়, চলচ্চিত্র থেকে নেওয়া ভিডিও এটি

    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    মালদিনি-জাদুতে এসি মিলানের সিংহাসনে ফেরা

    যে ব্যথায় বন্ধু শুধু নিজে

    পদ্মায় জেলের জালে আটকা পড়েছে ২০ কেজির পাঙাশ মাছ

    পণ্য নিয়ে জাহাজ আটকা

    বন্যায় জকিগঞ্জের ১৫৮টি বিদ্যালয় ও ৬৯টি রাস্তা বিধ্বস্ত

    অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে ‘আপনি এখন ঘুমাতে পারেন’ কেন বলেছিলেন বাইডেন?