Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ছাত্রলীগের সাম্প্রতিক সংঘর্ষের ছবি নয় এটি

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৮:০৩

ফেসবুকে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যকার সংঘর্ষের তথ্যের সঙ্গে একটি ছবি প্রচার করা হচ্ছে। ফেসবুক থেকে স্ক্রিনশট সম্প্রতি ফেসবুকে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যকার সংঘর্ষের তথ্যের সঙ্গে একটি ছবি প্রচার করা হচ্ছে। ছবিটিতে দেখা যাচ্ছে, কয়েকজন অস্ত্রধারী ব্যক্তি পুলিশের সামনে অস্ত্র হাতে সংঘর্ষে লিপ্ত।

ফেসবুকে শেয়ার করা এ ছবিতে লোগো আকারে ‘নবদূত’ লেখা রয়েছে। ছবির নিচের অংশে ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সংঘর্ষের ঘটনাটি সংবাদ প্রতিবেদন আকারে বর্ণনা করা হয়েছে।

ফেসবুকে কি-ওয়ার্ড সার্চ করে দেখা গেছে, অসংখ্য গ্রুপ, পেজ ও আইডিতে ছবিটি একই তথ্যসহ পোস্ট করা হয়েছে।

ফেসবুকের অসংখ্য গ্রুপ, পেজ ও আইডিতে ছবিটি একই তথ্যসহ পোস্ট করা হয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটি রিভার্স ইমেজ সার্চ প্রযুক্তির মাধ্যমে অনুসন্ধান করলে দেখা যায়, এটি ভিন্ন ঘটনার পুরোনো ছবি। ২০১৫ সালের ১৬ ও ১৭ ডিসেম্বর কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ছবিটি খুঁজে পাওয়া যায়।

২০১৫ সালের ১৬ ডিসেম্বর ‘বাংলা টেলিগ্রাফ’ নামের একটি অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি পাওয়া যায়।

ছবিটি ২০১৫ সালের একটি ঘটনার। ছবি: বাংলা টেলিগ্রাফ থেকে স্ক্রিনশট ‘চট্টগ্রাম কলেজে ছাত্রলীগ-শিবির সংঘর্ষ’ শিরোনামের ওই প্রতিবেদন থেকে জানা যায়, চট্টগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাসে কলেজ কর্তৃপক্ষের আয়োজনে বিজয় দিবসের আলোচনা সভায় চট্টগ্রাম সরকারি কলেজ যুবলীগ-ছাত্রলীগ ও ইসলামী ছাত্রশিবিরের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনায় উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত সন্দেহে অন্তত ৪০ ছাত্রকে আটক করে।

২০১৫ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে সম্প্রতি ভাইরাল ছবিটির সাদা-কালো ভার্সন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে আগের দিন বাংলা টেলিগ্রাফে প্রকাশিত প্রতিবেদনে দেওয়া তথ্যের মিল পাওয়া যায়।

কি-ওয়ার্ড অনুসন্ধান করে প্রথম আলো, বিডিনিউজসহ বেশ কিছু সংবাদমাধ্যমে এসংক্রান্ত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনগুলোতে সাম্প্রতিক ভাইরাল ছবিটি পাওয়া না গেলেও ব্যবহৃত অন্যান্য ছবি ও ভিডিওতে একই পোশাক পরা এবং একই ধরনের সংঘর্ষে লিপ্ত হওয়া ব্যক্তিদের দেখা যায়।

ভাইরাল হওয়া ছবির সঙ্গে ‘নবদূত’ নামের একটি লোগো ব্যবহার করে হয়েছে। ফেসবুকে অনুসন্ধান করে ‘নবদূত নিউজ’ নামের একটি ফেসবুক পেজ পাওয়া যায়। ওই পেজে একই ডিজাইনের আরও ছবি দেখা গেছে। তবে সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি খুঁজে পাওয়া যায়নি।

অনুসন্ধানে দেখা যায়, গত ৪ জানুয়ারি ওই পেজ থেকেই ছবিটি পোস্ট করা হয়। পরে সেটি মুছে দেওয়া হয়েছে।  

প্রসঙ্গত, ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গত ৪ জানুয়ারি ঢাকা কলেজ ছাত্রলীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীমউদ্‌দীন হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে হাতাহাতি হয়। সমাবেশের জায়গা দখল নিয়ে এ ঘটনা ঘটে। এ সময় মীমাংসা করতে গিয়ে আহত হন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

সিদ্ধান্ত
ছাত্রলীগের সাম্প্রতিক দুই পক্ষের সংঘর্ষের খবরের সঙ্গে ২০১৫ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রামে ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যকার সংঘর্ষের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    হতাশা বাড়ছে বাংলাদেশের

    কামারখন্দে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার

    হামলার পরিকল্পনা খুদেবার্তায় জানিয়েছিলেন খুনি

    তীব্র স্রোতে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

    নিলামে দল না পাওয়া এক ক্রিকেটারই কোহলিদের জয়ের নায়ক

    চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর