Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পেগাসাস নিয়ে ফের মুলতবি ভারতের সংসদ

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৫:৫৩

ফোনে আড়ি পাতার অভিযোগে আজ বুধবারও দফায় দফায় মুলতবি হলো ভারতের জাতীয় সংসদের অধিবেশন। বিরোধীদের সম্মিলিত দাবি—পেগাসাস স্পাইওয়্যার নিয়ে সংসদে আলোচনা করতে হবে।

বুধবার ভারতীয় সময় সকাল ১১টায় অধিবেশন শুরুর আগেই সংসদ ভবনে কংগ্রেসসহ বিরোধী দলের নেতারা বৈঠক করেন। ঠিক হয়েছে, ইসরায়েলের সংস্থাকে দিয়ে ফোনে আড়ি পাতার বিচার বিভাগীয় তদন্তের দাবিতে বিরোধীরা অটল থাকবেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী সংসদের অধিবেশন শুরু হতেই লোকসভা ও রাজ্যসভায় স্পিকারের সামনের খোলা অংশ বা ওয়েলে নেমে এসে তদন্তের দাবিতে স্লোগান দিতে থাকেন বিরোধীরা। পরে সভার কাজ মুলতবি ঘোষিত হয়।

সংসদের বাইরেও কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোচ্চার হন ‘গণতন্ত্র হত্যা’র প্রতিবাদে। তাঁর বক্তব্য, অধিবেশনে পেগাসাস ইস্যুটি তুলতে না দেওয়ায় বাইরে আলোচনা করতে বাধ্য হচ্ছেন বিরোধীরা। রাহুল বলেন, ‘আমাদের সাফ প্রশ্ন, ভারত সরকার কি পেগাসাস কিনেছে না কেনেনি? ভারত সরকার কি দেশের জনগণের ওপর নজরদারির জন্য এ হাতিয়ার ব্যবহার করেছে?’

একই সঙ্গে রাহুল এদিন দেশের যুব সম্প্রদায়ের উদ্দেশ্যে প্রশ্ন করেন, ‘আপনাদের ফোনের ভেতরে যদি নরেন্দ্র মোদি আড়িপাতার কৌশল করেন, আপনারা কী ব্যবস্থা চাইবেন?’

অন্যদিকে, বিজেপির তরফে কড়া সমালোচনা করা হয়েছে বিরোধীদের ভূমিকার। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের মতে, বিরোধীরা ইচ্ছা করেই সংসদ অচল করে পেগাসাস নিয়ে আলোচনা এড়িয়ে যাচ্ছেন।

বিরোধীরা এদিন পেগাসাস বিরোধিতায় নিজেদের ঐক্যের ছবি তুলে ধরতে সক্ষম হন। তবে বিরোধীদের এদিনের কর্মসূচিতে তৃণমূল ছিল না। তৃণমূল সূত্রের খবর, দলনেত্রী মমতা ব্যানার্জির আলাদা কর্মসূচি ছিল। এ কারণেই তাঁরা এ দিন অনুপস্থিত ছিলেন।

এদিকে আজ বুধবার দিল্লিতে তৃণমূল সংসদীয় দলের নেত্রী হিসেবে দায়িত্ব নেন মমতা ব্যানার্জি। সাংসদ সুখেন্দুশেখর রায়ের বাড়িতে তৃণমূল সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দলকে মোদি বিরোধিতার সুর চড়ানোর ইঙ্গিত দেওয়া হয় বলে জানা গেছে। আজ বিকেলেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক রয়েছে মমতার। বৈঠক হবে এনসিপি, সমাজবাদী পার্টি, আম আদমি পার্টির সঙ্গেও। বিজেপিবিরোধী জোট গঠনই মমতার লক্ষ্য।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    যেসব দেশে বিনা ভাড়ায় যাতায়াত করে শিক্ষার্থীরা

    লকডাউন নয়, টিকা ও মাস্ক পরার ওপর গুরুত্বারোপ বাইডেনের

    বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে

    বিশ্বে ওমিক্রনে শনাক্ত ১৫০, আফ্রিকার দেশগুলোর ওপর ৭০ দেশের নিষেধাজ্ঞা

    ওমিক্রন

    ভারতের করা ‘ঝুঁকির’ তালিকায় বাংলাদেশ

    যে কারণে স্টোকস-আর্চারকে দলে রাখেনি রাজস্থান 

    নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ১১ দফা

    নিরাপদ সড়কের দাবিতে আজও সড়কে নেমেছে শিক্ষার্থীরা

    চিকিৎসক সংকটে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্স

    শ্রীবরদীতে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে তিনজন গ্রেপ্তার