Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 
ফিরে দেখা

অর্জন-হারানোর ঘটনাবহুল বছর

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২১, ১২:৩৯

অর্জন-হারানোর ঘটনাবহুল বছর ইতিহাসের অতল গহ্বরে আজ হারিয়ে যাবে আরও একটি বছর। বিদায় নেবে ২০২১। বছরটিতে কত ঘটনাই না ঘটেছে! তার মধ্যে অর্জন কিংবা হারানোর কিছু ঘটনা রাজশাহীর মানুষের মনে থাকবে বহুদিন। স্মৃতির পাতায় বারবার ফিরে আসবে বছরটি।

প্রখ্যাত ৩ ব্যক্তির মৃত্যু
বিদায়ী বছরে রাজশাহী হারিয়েছে তিন প্রখ্যাত ব্যক্তিকে। এর মধ্যে ১৫ নভেম্বর রাজশাহীর নিজ বাড়িতে মারা গেছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এর আগে ৩১ মার্চ মারা গেছেন রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন। এ দুই গুণী ব্যক্তিকে হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি রাজশাহী।

আরেক গুণী ব্যক্তি ছিলেন কণ্ঠশিল্পী রেজাউল করিম। জেলার বাঘা উপজেলার দিঘা গ্রামের বাসিন্দা ছিলেন তিনি। পেশায় ভ্যানচালক রেজাউলের গলায় ছিল অসাধারণ সুর। ১৪ আগস্ট পার্শ্ববর্তী লালপুরের এক গ্রামে বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত এ শিল্পীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। রেজাউলের মৃত্যু এখনো মেনে নিতে পারেননি সাংস্কৃতিককর্মীরা।

জিআই পণ্যের স্বীকৃতি
হারানোর এসব বেদনার কিছু ভালো খবরও আছে। ২৬ এপ্রিল ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পায় রাজশাহীর রেশম। ঐতিহ্যের রেশম এখন শুধু রাজশাহীর। এ ছাড়া ৬ অক্টোবর প্রকাশিত শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেড মার্ক তাদের নম্বর জার্নালে রাজশাহীর ফজলি আমকেও জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ দুই অর্জন রাজশাহীর বড় পাওয়া।

মাইক্রোবাসে আগুন, নিহত ১৭
২৬ মার্চ রংপুর থেকে কয়েকটি পরিবার পিকনিক করতে আসছিল রাজশাহী। শহরের অদূরে কাটাখালীতে যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মুহূর্তেই মাইক্রোবাসটিতে আগুন ধরে যায়। এতে জীবন্ত পুড়ে মরেন ১৭ জন। যাত্রীদের মধ্যে শুধু একজনই বেঁচে ফেরেন। ঘটনাটির ভিডিও ফুটেজ দেখে এখনো আঁতকে ওঠেন মানুষ।

শেষ কর্মদিবসে ‘গণনিয়োগ’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি ‘লজ্জার’ দিন ৬ মে। দিনটি রাবির তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান। শেষ কর্মদিবসের আগের দিন তিনি মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে ১৩৮ জনকে ‘গণনিয়োগ’ দিয়ে যান।

দুই মেয়রের কাণ্ড
রাজশাহীর আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলী গত ৬ জুলাই এলাকার এক শিক্ষককে মারধর করে বসেন। এর জেরে মামলা হলে পুলিশ ওই রাতে তাঁর বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ টাকা, অস্ত্র ও মাদকসহ স্ত্রী ও ভাতিজাকে গ্রেপ্তার করে। পরে গ্রেপ্তার হন মেয়রও। সরকার তাঁকে মেয়রের পদ থেকে বরখাস্ত করে। সম্প্রতি মুক্তার আলী কারাগার থেকে বের হন।

নভেম্বরে কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীর দুটি অডিও রেকর্ড ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। এতে বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি এবং সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সম্পর্কে আপত্তিকর মন্তব্য করতে শোনা যায় তাঁকে। এর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে আব্বাস। মামলাও হয়। ঢাকা থেকে আব্বাস গ্রেপ্তারও হন। তিনি এখন কারাগারে। আব্বাসকেও সাময়িক বরখাস্ত করেছে সরকার।

আলোচিত দুই ভাইরাল ভিডিও
১২ সেপ্টেম্বর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক মোয়াজ্জেম হোসেনের দপ্তরে ঢুকে সচিব ও হিসাব বিভাগের উপপরিচালক বাদশা হোসেনের ওপর চড়াও হন অফিসার্স কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও উপসচিব ওয়ালিদ হোসেনসহ তাঁর সহযোগীরা। এ ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায় সামাজিক মাধ্যমে।

গত ১৬ ডিসেম্বরের আরেক ভিডিও ভাইরাল হলে বহিষ্কার করা হয় রাজশাহীর তাহেরপুর পৌর আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক খন্দকার মো. আবদুর রাজ্জাককে। ভিডিওতে বঙ্গবন্ধুর খুনি ও তাঁর পরিবারের সদস্যদের জান্নাত চাইতে দেখা যায় রাজ্জাককে।

ট্রেনেই সন্তানের জন্ম প্রসূতির
১৬ সেপ্টেম্বর কুষ্টিয়া থেকে রাজশাহী আসা এক ট্রেনেই সন্তানের জন্ম দেন এক প্রসূতি নারী। রাজশাহীর বাঘা ও নাটোরের লালপুরের মাঝামাঝি স্থানে মা হন তিনি। এ ঘটনায় ট্রেনের মধ্যে সেদিন যারা প্রসব কাজে সহযোগিতা করেছিলেন তাঁদের সবাইকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেয় পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

পাখি হত্যার অভিযোগে মামলা
গাছ কেটে পাখি হত্যার অভিযোগে গত ১০ সেপ্টেম্বর রামেক হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে মামলা করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

আছড়ে পড়ে দুটি প্রশিক্ষণ বিমান
৯ জানুয়ারি রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দরে আছড়ে পড়ে একটি প্রশিক্ষণ বিমান। আবার ১৬ মার্চ তানোরের এক আলুখেতে আছড়ে পড়ে আরেকটি প্রশিক্ষণ বিমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পণ্য নিয়ে জাহাজ আটকা

    যমুনায় বাড়ছে পানি, তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চলের ফসলি জমি

    শত মিটারের যত ভোগান্তি

    দোকানে দখল আশ্রয়ণের জমি

    বৃদ্ধকে শিকলে বেঁধে ঘরবন্দী, গ্রেপ্তার ২

    বোরো ধানে লোকসানের শঙ্কা

    স্বামী-সতিনকে ফাঁসাতে শিশু সন্তানকে হত্যার অভিযোগ, আদালতে মামলা

    কিশোরের বিরুদ্ধে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

    ফেসবুক-টিকটক সূত্রে পরিণয়, তরুণীকে ভারতে পাচার

    ফজলি আমের জিআই পেল রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ দুই জেলায়

    নেত্রকোনায় কুপিয়ে জখম করা সেই স্কুলছাত্রীর বিরুদ্ধে পাল্টা মামলা

    ‘কমলগঞ্জে ছাত্রলীগের কর্মীর চেয়ে সিভি নেতা বেশি’