Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

পেঁয়াজের বাজারে বার্মিজ হাওয়া, কমছে দাম

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২১, ১১:৪২

পেঁয়াজের বাজারে বার্মিজ হাওয়া, কমছে দাম ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে মিয়ানমারের পেঁয়াজের সরবরাহ বেড়েছে। সেখানে মোট সরবরাহের প্রায় ৭০ শতাংশ পেঁয়াজই মিয়ানমার থেকে আসছে। সেই সঙ্গে হিলি বন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজের আমদানিও অব্যাহত আছে। এর প্রভাবে দেশে কমতে শুরু করেছে মসলাজাতীয় পণ্যটির দাম। এক সপ্তাহের ব্যবধানে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে অন্তত ১০ টাকা। গতকাল সোমবার খাতুনগঞ্জে প্রতি কেজি মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০-২২ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৩০-৩২ টাকা।

গতকাল খাতুনগঞ্জ ঘুরে দেখা যায়, এই বাজারের প্রতিটি আড়তে মিয়ানমারের পেঁয়াজের আধিক্য। বস্তায় বস্তায় মজুত করে রাখা হয়েছে মিয়ানমারের পেঁয়াজ। পাশাপাশি ট্রাক থেকে নামানো হচ্ছে বিপুল পরিমাণ পেঁয়াজ।

টেকনাফ স্থলবন্দর দিয়ে আমদানি করা পেঁয়াজের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত জুলাই মাস থেকে ধারাবাহিকভাবে পেঁয়াজের আমদানি বেড়েছে। জুলাই মাসে এই স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয় ৩ হাজার ১২১ মেট্রিক টন। এর পরের মাস আগস্টে ৭৭০ মেট্রিক টন, সেপ্টেম্বর মাসে ১ হাজার ৯৩৬ মেট্রিক টন, অক্টোবর মাসে ১৬ হাজার ২৫০ মেট্রিক টন এবং সর্বশেষ নভেম্বর মাসে ১৯ হাজার ৪৮৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। চলতি ডিসেম্বর মাসের এই কয়েক দিনে গত মাসের চেয়ে বেশি আমদানি হয়েছে।

এ বিষয়ে খাতুনগঞ্জের রহমত এন্টারপ্রাইজের আড়তদার নাজিম উদ্দিন আজকের পত্রিকাকে বলেন, ‘বাজারে এখন মিয়ানমারের পেঁয়াজের সরবরাহ বেড়েছে। প্রতিদিন গড়ে ৪০-৫০ ট্রাক পেঁয়াজ ঢুকছে। সরবরাহ বেড়ে যাওয়ায় এখন বাজারে পেঁয়াজের দামও কমছে।’

এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকায় বাজারে ভারতীয় পেঁয়াজের দামও কমতির দিকে। চার দিনের ব্যবধানে পাইকারিতে ভারতীয় পেঁয়াজের দাম কমেছে ৩ টাকা করে। চার দিন আগেও হিলি স্থলবন্দরে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ২৬-২৭ টাকা বিক্রি হলেও বর্তমানে তা কমে প্রকারভেদে ২৩-২৭ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী মমিনুল ইসলাম বলেন, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমোদন ইমপোর্ট পারমিট (আইপি) বন্ধ করে দিলেও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২