Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

বিদায় ডেসমন্ড টুটু

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২১, ০৯:১১

ডেসমন্ড টুটু কৃষ্ণাঙ্গ আর শ্বেতাঙ্গদের মধ্যে দীর্ঘকাল বিভাজন ছিল দক্ষিণ আফ্রিকায়। নিজেদের দেশেই অবজ্ঞার শিকার হতে হয় কৃষ্ণাঙ্গদের। এ বিভাজন দূর করে অধিকার আদায়ের অহিংস আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেওয়াদের মধ্যে অন্যতম আর্চবিশপ ডেসমন্ড টুটু। অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সমসাময়িক ছিলেন তিনি। গতকাল রোববার ৯০ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন বর্ণবাদবিরোধী নোবেলজয়ী এ নেতা। দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

গত শতকের শেষ দিকে প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হন টুটু। গত কয়েক বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাঁকে। প্রতিবারই ক্যানসার-সংক্রান্ত জটিলতার কারণেই হাসপাতালে যেতে হয়। তবে গতকাল তাঁর মৃত্যুর কোনো কারণ উল্লেখ করেনি প্রেসিডেন্টের দপ্তর।

বর্ণবাদের বিরুদ্ধে শান্তিপূর্ণ ও অহিংস আন্দোলনের জন্য ১৯৮৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া এ নেতা এক দশক পরেই শান্তির বার্তা পান। বিভাজনকারী সেই শ্বেতাঙ্গ প্রশাসনের পতনের সাক্ষী হন তিনি। দায়িত্ব পালন করেন ট্রুথ কমিশনের চেয়ারম্যান হিসেবে। স্পষ্টভাষী টুটুকে কৃষ্ণাঙ্গ আর শ্বেতাঙ্গ সবাই জাতির বিবেক হিসেবে মনে করত। একটি বিভক্ত জাতিকে একত্র করার জন্য তাঁর ভাবনা ও বিশ্বাসই এর প্রমাণ।

বিশ্বব্যাপী বহুল সমাদৃত এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি জানান, স্বাধীন দক্ষিণ আফ্রিকা গড়ায় অগ্রনায়কদের আরেকজনকে হারাতে হলো।

টুটুকে ‘আইকনিক আধ্যাত্মিক নেতা, বর্ণবাদবিরোধী কর্মী ও বৈশ্বিক মানবাধিকার আন্দোলনের সৈনিক’ আখ্যা দিয়ে রামাফোসা বলেন, ‘তিনি এমন এক দেশপ্রেমিক ছিলেন, যার সমতুল্য কেউ নয়। তিনি ছিলেন নীতি ও বাস্তবিক পরিস্থিতির সমন্বয়কারী এক নেতা।’

অক্টোবর থেকেই শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করে ডেসমন্ড টুটুর। ওই সময় থেকেই হুইলচেয়ারে করে চলাচল শুরু করেন তিনি। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্কের মৃত্যুর কয়েক সপ্তাহ পর টুটুর মৃত্যুর খবর এল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    জগদ্ধাত্রী একাই এক শ

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা