Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল নির্মাণ করা হচ্ছে রাজশাহীতে

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২১, ১৪:১৭

বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল নির্মাণ করা  হচ্ছে রাজশাহীতে রাজশাহীতে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। এটি হবে দেশের মধ্যে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল। ‘মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পে’র আওতায় রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নগরীর সিঅ্যান্ডবি মোড়ে ম্যুরালটি নির্মাণ করা করছে।

এটি নির্মাণে ব্যয় হচ্ছে ৫ কোটি ২ লাখ টাকা। এর উচ্চতা ৫৮ ফুট। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটির উচ্চতা ৫০ ফুট ও দৈর্ঘ্যে ৪০ ফুট। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম। ল্যান্ডস্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান। ম্যুরালে ইতিমধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে উঠেছে।

রাসিকের প্রকৌশলীরা জানিয়েছেন, এই ম্যুরাল দেশে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারি ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকোটার কাজ করা হচ্ছে। একধারে গ্রামবাংলার ঐতিহ্যের লোকজ সংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হবে, অপরদিকে বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হবে। গ্যালারি, ল্যান্ডস্কেপিংয়ে উন্নত গ্রানাইট দিয়ে সজ্জিত করা হবে। নির্মাণকাজ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দিয়ে নাইট ভিশন করা হবে।

গতকাল শনিবার দুপুরে নির্মাণাধীন ম্যুরাল পরিদর্শন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এ সময় তাঁর সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এস এম জাহিদ হোসেন, সহযোগী অধ্যাপক ড. হাসান আশিক, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইকবাল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কামারপাড়ায় বেড়েছে ব্যস্ততা

    ৩০ মণ ওজনের ‘সেকেন্দার’

    চাহিদার চেয়ে পশু বেশি

    অবৈধ যানে বাড়ছে দুর্ঘটনা

    সম্প্রসারণ কাজে ধীরগতি, দুর্ভোগ

    প্রাচীন গ্রাম বটগোহালী

    ৩৫ রানে হেরে সিরিজে পিছিয়ে গেল বাংলাদেশ 

    জিততে হলে বাংলাদেশকে করতে হবে ১৯৪ রান

    রাজশাহীতে জন্মদিনে খুন হলেন শ্রমিক নেতার ছেলে

    শুদ্ধাচার পুরস্কার পেলেন সচিব মামুন আল রশীদ

    ব্যাঙ শিকারের দায়ে ভ্রাম্যমাণ আদালতের অর্থদণ্ড

    কনকা অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশন