Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 
ফিরে দেখা

আঞ্চলিক ছবির দাপট

আপডেট : ২৯ ডিসেম্বর ২০২১, ১১:৪৩

দৃশ্যম ২ স্ট্রিমিং সাইটগুলো সাবটাইটেলসহ তেলুগু, তামিল, মালয়ালমসহ অন্যান্য ছবি প্রচার করায় গত কয়েক বছরে ভারতের আঞ্চলিক ছবিগুলো ব্যাপক পরিচিতি পায়। তামিল ছবি ‘কোজাঙ্গাল’ ২০২২ সালের জন্য ভারত থেকে অস্কারের জন্য লড়াই করে। বছরের শেষভাগে আল্লু অর্জুনের তামিল ছবি ‘পুষ্পা’ মুক্তি পেয়েছে একাধিক ভাষায়। প্রশংসা কুড়িয়েছে মালয়ালম ছবি ‘কুরুপ’। ২০২১ সালে ‘কারনান’, ‘মালিক’, ‘দৃশ্যম ২’, ‘জয় ভীম’, ‘মাস্টার’, ‘উপেন্না’, ‘ম্যান্ডেলা’, ‘কুরুপ’, ‘লাভ স্টোরি’, ‘মানাডু’র মতো ছবিগুলো প্রশংসিত হয়। চলচ্চিত্র সমালোচক অনুপমা চোপড়া বলেন, ‘দক্ষিণ ভারতের ছবিগুলো বিষয়বস্তু, চিত্রায়ণ, অভিনয়ে অনায়াসেই হিন্দি ছবিকে টেক্কা দিচ্ছে।’ শুধু সমালোচক আর পরিচালকেরাই নন, দক্ষিণী ছবি ভারতের অন্য অঞ্চলের সাধারণ দর্শকদের কাছেও তুমুল জনপ্রিয় হয়েছে।

বিভিন্ন অঞ্চলের ছবি জাতীয় পর্যায়ে প্রশংসিত হলেও আলোচনায় নেই বাংলা ছবি। গত কয়েক বছরের মতো এবারও পশ্চিমবঙ্গে ছিল গোয়েন্দা ও থ্রিলারনির্ভর ছবির রমরমা। কিছু রোমান্টিক ও দেশভক্তিমূলক ছবির দেখা মিলেছে। বছরের মাঝামাঝি সময় থেকে সিনেমা হলে পুরোদমে ছবি মুক্তি পাওয়া শুরু করেছে।

এ বছর কলকাতায় ৩৫টি ছবি মুক্তি পেয়েছে। বাংলাদেশের মোশাররফ করিম অভিনীত ‘ডিকশনারি’ ছবিটি বেশ কয়েকটি উৎসবে আলোচিত হয়েছে। আলোচিত ছবির তালিকায় আছে ‘প্রেমটেম’, ‘ম্যাজিক’, ‘হীরালাল’, ‘ট্যাংরা ব্লুজ’, ‘এফ আই আর’, ‘অভিযাত্রিক’, ‘হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী’, ‘টনিক’ ইত্যাদি। তবে ব্যবসায়িকভাবে সফলতা পেয়েছে ‘গোলন্দাজ’, ‘বাজি’ ও ‘বনি’। মাত্র তিনটি ছবির ব্যবসায়িক সফলতাই এই বছর কলকাতা ইন্ডাস্ট্রির প্রাপ্তি। অপর্ণা সেন, সৃজিত মুখার্জি, কৌশিক গাঙ্গুলি, শিব প্রসাদ-নন্দিতা, রাজ চক্রবর্তীর মতো প্রথম সারির পরিচালকের কোনো ছবি মুক্তি পায়নি। সৃজিত-অঞ্জনরা ওয়েব সিরিজ নির্মাণ করেছেন।

সালতামামির অন্যান্য আয়োজন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    ব্লাড ক্যানসারে আক্রান্ত মারিয়া বাঁচতে চায়

    জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত, বৃষ্টিতে স্থবিরতা

    বাক্‌রুদ্ধ মিরাজ, সামনে এখন শুধুই অন্ধকার

    ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথায় হাত

    সেনাবাহিনীতে চাকরির সুযোগ, আবেদন শুরু আজ থেকে

    আইফোনের নতুন সংস্করণের দাম বাড়তে পারে

    বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে এখনো নিখোঁজ ১, অপেক্ষায় শিশুসন্তানসহ পরিবার

    সাধারণ ক্ষমা পেলেন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট

    মেসি হাসলে দল হাসে, বললেন গালতিয়ের

    বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়: ওবায়দুল কাদের