Alexa
সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সেকশন

 

পেগাসাসকাণ্ড খতিয়ে দেখতে কমিশন গঠন করল ইসরায়েল

আপডেট : ২২ জুলাই ২০২১, ২৩:৫১

ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের উদ্ভাবিত স্পাইওয়্যার সফটওয়্যার পেগাসাস বিভিন্ন দেশে নজরদারির কাজে ব্যবহৃত হয়েছে কি-না তা খতিয়ে দেখতে একটি কমিশন গঠন করেছে। ইসরায়েলের সংসদের পররাষ্ট্র এবং প্রতিরক্ষা কমিটির পক্ষ থেকে আজ বৃহস্পতিবার এমনটি জানানো হয়েছে।

এ নিয়ে ইসরায়েলের আইন প্রণেতা রাম বেন বারাক ইসরায়েলি গণমাধ্যম আর্মি রেডিওকে বলেন, প্রতিরক্ষা সংস্থা বেশ কয়েকটি গ্রুপ নিয়ে গঠিত একটি পর্যালোচনা কমিশন নিয়োগ করেছে।

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক উপপ্রধান বলেন, যখন এই পর্যালোচনা শেষ হবে আমরা এর ফলাফল দেখব এবং কোনো সংশোধন হলে প্রয়োজন হলে করব।

ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও এই কমিশনকে স্বাগত জানিয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা শালেভ হুলিও আর্মি রেডিওকে এ নিয়ে বলেন, খুব খুশি হবো যদি তদন্ত হয়। এর মাধ্যমে আমাদের ওপর যে দোষারোপ করা হচ্ছে সেটি থেকে আমরা মুক্তি পেতে পারি।

ইরায়েলের সাইবার শিল্পকে ধ্বংস করার জন্য এই অভিযোগ করা হয়েছে বলেও অভিযোগ করেছে হুলিও।

পেগাসাস এমন একটি স্পাইওয়্যার সফটওয়্যার যেটি একজন ব্যবহারকারীর অজান্তেই তাঁর ফোনে ইনস্টল করে দেওয়া যায়। এতে ওই ব্যবহারকারীর ফোনের মেসেজ, লোকেশন, ফোনের ক্যামেরা এবং মাইক্রোফন হ্যাক করা যায়।

ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস। পেগাসাস ব্যবহার করে বিশ্বের দেশে দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে। গতকাল রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্র এই হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করেছে। ফাঁস হওয়া একটি ডেটাবেইসে ৫০ হাজার ফোন নম্বর পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, পরে তারা গার্ডিয়ান, দ্য অয়্যারসহ ১৬টি সংবাদমাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দিয়েছে ‘পেগাসাস প্রজেক্ট’। গার্ডিয়ান জানিয়েছে, ফাঁস হওয়া ডেটাবেইসে ৫০ হাজারের বেশি ফোন নম্বর পাওয়া গেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ক্ষীণ আশা নিয়ে শুরু হচ্ছে ইরান পরমাণু আলোচনা

    টিকার অপ্রতুলতা আর দ্বিধাই আনছে ওমিক্রনের মতো ভ্যারিয়েন্ট

    পেরুতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

    ত্রিপুরা পৌর নির্বাচনে বিজেপির জয়, তৃণমূলের চমক

    কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান

    প্রসব বেদনা নিয়ে সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন এমপি

    ধুনটে ইউপি নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

    দেশে তামাক কোম্পানির হস্তক্ষেপ বেড়েছে

    ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

    চলতি বছরে ঢাকার সড়কে প্রাণ ঝরেছে ১১৯টি

    নরসিংদীতে নির্বাচনী সহিংসতায় আরও একজনের মৃত্যু  

    উত্তরখানে ফায়ার সার্ভিস স্টেশন ও পুলিশ ক্যাম্প তৈরির নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর