মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সেকশন

 

এবার চামড়া নষ্ট হয়েছে কম, গতবারের চেয়ে দামও বেশি: শিল্পসচিব

আপডেট : ২২ জুলাই ২০২১, ১৫:৪৬

গত দুই বছরের তুলনায় এবার চামড়ার দাম বেশি। ছবি: আজকের পত্রিকা অন্যান্য বছরের তুলনায় এবার কোরবানির পশুর চামড়া অনেক কম নষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে সাভারের চামড়া শিল্পনগরী পরিদর্শনের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, গত দুই বছরের তুলনায় এবার চামড়ার দামও বেশি। তাই যারা কোরবানি দিয়েছেন এবং মৌসুমি বিক্রেতারা রয়েছেন, তাঁদের লোকসান হওয়ার কথা নয়।

এক প্রশ্নের জবাবে জাকিয়া সুলতানা জানান, চামড়া শিল্পনগরীতে পুরোদমে কারখানা চালু রাখার জন্য সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ভেতরের বর্জ্য ফেলে দিয়ে ড্রাম পরিষ্কার করা হয়েছে।

উন্মুক্ত স্থানে বর্জ্য ফেলা বন্ধেও উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, এ ক্ষেত্রে পরিবেশগত কিছু সমস্যা হচ্ছে। তবে তা দূর করার জন্য কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ সমস্যা খুব শিগগিরই সমাধান হবে বলে দাবি করেন তিনি।

গত দুই বছরের তুলনায় এবার চামড়ার দাম বেশি। ছবি: আজকের পত্রিকা স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া চার-পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণে উদ্বুদ্ধ করতে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে প্রচার চালানো হচ্ছে বলে জানান জাকিয়া সুলতানা। এ জন্য জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মূলত মৌসুমি ব্যবসায়ীদের জন্য ন্যায্য দাম নিশ্চিত করা, সংরক্ষণ কার্যক্রম তদারকি আর লবণের সরবরাহ ব্যবস্থার খোঁজ নিতেই চামড়া শিল্পনগরীতে বৃহস্পতিবার আকস্মিক পরিদর্শনের যান শিল্পসচিব জাকিয়া সুলতানা।

এ সময় অন্যান্যের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন ও যুগ্ম সচিব ফয়জুর রহমান ফারুকী, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পরিচালক স্বপন কুমার ঘোষ ও মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, চামড়া শিল্পনগরীর বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এম জাহিদ উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কুমিল্লার ঘটনা ছড়ায় ৪ মহানগর ও ২৮ জেলায়

    দেশের ছয় জেলায় কোনো ডেঙ্গু রোগী নেই

    বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট

    জাতিসংঘ গুটি কয়েক ক্ষমতাধর রাষ্ট্রের মুখপাত্র: পররাষ্ট্রমন্ত্রী

    একজন কর্মকর্তাকে একাধিক প্রকল্প না দেওয়ার সুপারিশ

    ২৪ ঘণ্টায় আরও ১৭৯ ডেঙ্গু রোগী শনাক্ত, মৃত্যু ১

    ‘স্পিড মানি’র গতি

    স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুপ্রতিবেদন নিয়ে প্রশ্ন

    ছানার পুডিং

    অভিনয়ের নেশা

    স্থাপনাটি পুকুরের মাঝখানে

    ১৫ বছর ধরে দাঁড়িয়ে আছে সেতুর পিলার