Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

শেষ মুহূর্তে হাটে কমেছে কোরবানির পশুর দাম

আপডেট : ২০ জুলাই ২০২১, ২১:১০

রাজধানীতে শেষ মুহূর্তে জমজমাট পশুর হাটগুলো, তবে আগের দিনের তুলনায় ভিড় কম। মঙ্গলবার সকাল থেকেই বেড়েছে বিক্রি, তবে কমেছে দাম। রাজধানীর কয়েকটি কোরবানির পশুর হাট ঘুরে মিলেছে এমন চিত্র।

রাজধানীর গাবতলী, আফতাবনগর আর মেরাদিয়া পশুর হাটে গিয়ে দেখা যায়, বেশির ভাগ বিক্রেতারাই চাইছেন তাঁদের সংগ্রহে থাকা সবগুলো পশুর বিক্রি শেষ করতে। এ জন্য সব ধরনের পশুর দাম আগের দিনগুলোর তুলনায় কমিয়ে দিয়েছেন তাঁরা।

মেরাদিয়া পশুর হাটে নেত্রকোনা থেকে গরু নিয়ে এসেছে ব্যাপারী সাঈদ মিয়া। তিনি জানান, মোট ৪০টি গরু নিয়ে গত শনিবার ঢাকায় আসেন তিনি। তাঁর কাছে এখন মাত্র দুইটি গরু আছে। গতকাল পর্যন্ত এই গরুগুলো দেড় লাখ টাকায় বিক্রি করেছেন তিনি। যেগুলো আজ (মঙ্গলবার) এক লাখ ২০ হাজার টাকা হলেই বেঁচে দেবেন। দ্রুত বিক্রি শেষ করে গ্রামের বাড়িতে গিয়ে ঈদ উদযাপন করতে চান তিনি।

রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীতে কথা হয় কুষ্টিয়া থেকে ৯৫টি গরু নিয়ে আসা ব্যাপারী চান মিয়ার সঙ্গে। চার দিনে ৬৪টি গরু বিক্রি হয়েছে তাঁর। চান মিয়া জানালেন তাঁর কাছে থাকা বেশির ভাগ গরুই মাঝারি আকারের। এই গরুগুলোর চাহিদা বেশি থাকায় দামও পেয়েছেন ভালো। তবে আজ দাম কিছুটা কমিয়ে দিয়েছেন তিনি। আগের দিনগুলোতে ৬৫ থেকে ৭০ হাজার টাকার মধ্যে বিক্রি করা গরুগুলো আজ বিক্রি করছেন ৬০ থেকে ৬৫ হাজার টাকায়।

গত কয়েক দিনের তুলনায় আজ ক্রেতাদের ভিড় তুলনামূলক কম দেখা গেছে। মূলত যারা ঢাকার বাসিন্দা, শেষদিনের ক্রেতাদের তালিকায় তাঁদের সংখ্যা বেশি। পাশাপাশি নানা কারণে যারা ঢাকা ছাড়তে পারেননি তারাও জড়ো হয়েছেন পশুর হাটে।

আফতাবনগর পশুর হাটে আশরাফ আলম নামে এক বেসরকারি চাকরিজীবী জানালেন, প্রতিবছর গ্রামের বাড়িতে গিয়ে কোরবানি দিয়ে থাকি। এবার ঈদের পরপরই লকডাউন আসছে, পাশাপাশি গ্রামে করোনার সংক্রমণও বেশি। তাই এবার যেই ভবনে থাকি তাঁদের সঙ্গে মিলে কোরবানি দিচ্ছি। গ্রামে যাব নাকি, ঢাকায় থাকব, সে সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় আজ হাটে এসেছি।

মেরাদিয়া হাটে গরু কিনতে আসা রামপুরা এলাকার বাসিন্দা আনিসুর রহমান জানালেন, গত কয়েক দিন ভিড় থাকায় হাটে আসেনি। আজকে এসে একটি গরু কিনলাম ৯০ হাজার টাকায়। অথচ এই একই আকারের গরু দুই দিন আগে আমার বড় ভাই কিনেছেন এক লাখ ২০ হাজার টাকায়।

এদিকে, অন্যান্য দিনের মতো মঙ্গলবারও পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা কম দেখা গেছে। ক্রেতা-বিক্রেতাদের বেশির ভাগই মানেননি স্বাস্থ্যবিধি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাগর-রুনি হত্যা: তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৯২ বার পেছাল

    রাজধানীর হাজারীবাগে কাভার্ডভ্যানে বিস্ফোরণ, নিহত ১

    রাজধানীর মোহাম্মদপুরে বাসা থেকে দম্পতির মরদেহ উদ্ধার

    তাকরিমকে সংবর্ধনা দেবে ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন

    দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ডুবোচরে আটকে যাওয়া ফেরি ৪ ঘণ্টা পর উদ্ধার

    রায়পুরায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টার অভিযোগে যুবক গ্রেপ্তার

    পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল ভারত

    সিএসপিবি প্রকল্পে ৩০৮ জনের চাকরির সুযোগ 

    ভুয়া এসএসসি পরীক্ষার্থী আটক, মুচলেকায় ছাড়

    বেপরোয়া এক চেয়ারম্যান

    নিখোঁজের পর মুক্তিপণ দাবি, ২ দিন পর কৃষকের মরদেহ উদ্ধার 

    নদের বালু দিয়েই বাঁধ তৈরি