Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

এনএসও গ্রুপের ক্লাউড অবকাঠামো বন্ধ করে দিল অ্যামাজন

আপডেট : ২০ জুলাই ২০২১, ২০:৫৯

ইসরায়েলি নজরদারি অ্যাপ পেগাসাসের নির্মাতা কোম্পানি এনএসও গ্রুপের ক্লাউড অবকাঠামো বন্ধ করে দিয়েছে অ্যামাজন। মার্কিন সংবাদমাধ্যম ভাইস নিউজের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার পেগাসাস। পেগাসাস ব্যবহার করে বিশ্বের দেশে দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়িপাতার ঘটনা ফাঁস হয়েছে। গত রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক অনুসন্ধানী প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

গার্ডিয়ানসহ ১৬টি সংবাদপত্র এই হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করেছে। ফাঁস হওয়া একটি ডেটাবেইসে ৫০ হাজার ফোন নম্বর পায় প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পরে তারা দ্য গার্ডিয়ান, দ্য অয়্যারসহ ১৬টি সংবাদমাধ্যমকে তা জানায়। তারা সবাই মিলে এই অনুসন্ধানের নাম দিয়েছে ‘দ্য পেগাসাস প্রজেক্ট’। তবে ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপ এই অভিযোগ অস্বীকার করেছে।

এ নিয়ে অ্যামজনের ওয়েব সার্ভিসের মুখপাত্র একটি বিবৃতিতে বলেন, যখন আমরা ঘটনাটি শুনেছি আমরা তখনই দ্রুত এনএসও গ্রুপের ক্লাইড অবকাঠামো এবং সব অ্যাকাউন্ট বন্ধ করে দেই।

পেগাসাসের প্রথম সংস্করণটি আবিষ্কার করা হয় ২০১৬ সালে। টেক্সট বা ইমেইলের মাধ্যমে ফোনে প্রবেশের লক্ষ্য ছিল এই ম্যালওয়্যার। সেই মেসেজ বা ইমেইল ওপেন করলেই ম্যালওয়্যারটি সক্রিয় হয়ে যায়। তবে এখন এর ক্ষমতা আরও উন্নত হয়েছে। পেগাসাসকে এখন আর ক্লিকের ওপর নির্ভর করতে হয় না। ক্লিক ছাড়াই ফোনে প্রবেশ করার ক্ষমতা আছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ২০৩০ সালের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্টারনেটভিত্তিক ব্যবসা ১ ট্রিলিয়নে পৌঁছাবে

    দুই লাখ চার্জিং স্টেশন নির্মাণ করবে ‘কানেক্টেড কার্ব’

    পেগাসাস নির্মাতার বিরুদ্ধে ব্যবস্থা নেবে না ইসরায়েল সরকার

    যুক্তরাষ্ট্রের কালো তালিকায় ইসরায়েলি স্পাইওয়্যার নির্মাতা এনএসও গ্রুপ

    ভোটে জিতে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নাচছেন নারী ইউপি সদস্য 

    রাজধানীতে হাফ পাস কার্যকর, শিক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া

    মহারাষ্ট্রে জাল পাসপোর্টসহ ৪০ বাংলাদেশি আটক

    যে কারণে স্টোকস-আর্চারকে দলে রাখেনি রাজস্থান 

    নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ১১ দফা