Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

হারাগাছে অসহায় দরিদ্রদের পৌর কর মওকুফ ঘোষণা

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১, ১০:০৬

বিজয় দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার রাতে হারাগাছে এক অনুষ্ঠানে বক্তব্য দেন পৌরসভার মেয়র এরশাদুল হক এরশাদ। ছবি: আজকের পত্রিকা কাউনিয়া উপজেলার শ্রমিক অধ্যুষিত হারাগাছ পৌরসভায় অসহায় দরিদ্র মানুষের বসতবাড়ির হোল্ডিং ট্যাক্স মওকুফের ঘোষণা দেওয়া হয়েছে।

মহান বিজয় দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার রাতে এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন পৌর মেয়র এরশাদুল হক এরশাদ। হারাগাছ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা।

পৌর মেয়র এরশাদুল জানান, হারাগাছ পৌর এলাকার শতকরা প্রায় ৯০ ভাগ মানুষ দিনমজুর। তাঁরা বিভিন্ন বিড়ি কারখানায় শ্রমিকের কাজ করে জীবিকা নির্বাহ করেন। এসব মানুষ বসতভিটার পৌর কর পরিশোধ করতে পারছেন না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় অসহায় দরিদ্র মানুষদের কথা চিন্তা করতেন জানিয়ে মেয়র বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শের কথা অনুযায়ী মহান বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীতে হারাগাছ পৌর এলাকার অসহায় দরিদ্র মানুষের পৌর কর মওকুফের ঘোষণা দেওয়া হলো।’

মেয়র এরশাদুল অভিযোগ করেন, পৌর এলাকায় মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত যে পরিবারগুলো আছে তাঁরাও ঠিকভাবে পৌর কর দেন না। কিন্তু কর আদায় ছাড়া পৌরসভার উন্নয়নকাজ করা সম্ভব নয়। তাই তিনি মধ্যবিত্ত ও উচ্চবিত্ত পরিবার এবং কলকারখানার মালিকদের পৌরকর পরিশোধের আহ্বান জানান।

এরশাদুল জানান, হারাগাছ এমন একটি পৌরসভা যারা কোনো আয়ের মাধ্যম নেই। নেই কোনো হাটবাজার, যারা টাকা দিয়ে পৌর এলাকার উন্নয়নকাজ করা যেতে পারে। সারা বছর সরকারি উন্নয়ন তহবিলের টাকা দিয়ে সামান্য কিছু উন্নয়নকাজ করা হয়। যখন পৌরসভাটি প্রতিষ্ঠা করা হয়েছিল সে সময় এই এলাকার কিছু লোক তাঁদের নিজের স্বার্থে পৌরসভাটি গঠন করেছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান বলেন, হারাগাছ পৌরসভা হচ্ছে ‘গ’ শ্রেণির পৌরসভা। এখানে উন্নয়নকাজের জন্য সরকারিভাবে বরাদ্দ আসে। এই পৌরসভার শ্রেণির উন্নতি করার জন্য মেয়র ও কাউন্সিলরসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এ ছাড়া সঠিকভাবে পৌর কর আদায় করতে হবে।

শ্রমিক অধ্যুষিত হারাগাছের অনেক মানুষ ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করেন জানিয়ে সিটি মেয়র বলেন, এসব ইজিবাইক চালকদের লাইসেন্স না থাকায় তাঁরা মহানগরে গাড়ি চালাতে পারেন না। তাঁরা যাতে মহানগরে গাড়ি চালাতে পারেন সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে পৌরসভার সব কাউন্সিল ও পৌরসচিবসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    বন্ধ হয়ে যাচ্ছে মুরগির খামার

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২