Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

জেলা হাসপাতালে থাকবে মনোরোগ বিশেষজ্ঞ: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ২২:২৬

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি বাংলাদেশের গুরুতর মানসিক রোগীদের মাঝে ৪২ শতাংশ কোনো না কোনোভাবে দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় ভোগেন। এর মধ্যে ১৮ দশমিক ৭ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং ১২ দশমিক ৬ শতাংশ শিশু-কিশোর মানসিক রোগে আক্রান্ত। মানসিক অবসাদে ভুগে দেশে বছরে ১০ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করে। 

এই পরিস্থিতি বিবেচনায় দেশের জেলা হাসপাতালগুলোতে সাইকিয়াট্রিস্ট (মনোরোগ বিশেষজ্ঞ) ও কমিউনিটি হাসপাতালে মানসিক স্বাস্থ্য কাউন্সিলর রাখার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে আজ সোমবার অনুষ্ঠিত ‘স্পেশাল ইনিশিয়েটিভ ফর মেন্টাল হেলথ’ কার্যক্রমের সূচনা ও পরিচিতি অনুষ্ঠানে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মানসিক রোগী বা মানসিক স্বাস্থ্যের জন্য আমাদের জেলা লেভেলের হাসপাতালে এখনো কিন্তু ভালো চিকিৎসা ব্যবস্থা নাই। আমরা চেষ্টা করছি প্রত্যেকটি জেলা হাসপাতালে একটা মেন্টাল হেলথ কর্নার বা একটা সাইকিয়াট্রিস্ট পদ তৈরি করা যায় কি-না। এই বিষয়গুলো আমরা খুব গুরুত্ব সহকারে দেখব। তবে এখানে লোকবল সংকটের বিষয়ও আছে। দেখা গেল আমরা পদ সৃষ্টি করেছি কিন্তু সব ফাঁকা থেকে গেল।’ 

প্রান্তিক পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ সম্পর্কে মন্ত্রী বলেন, ‘কমিউনিটি ক্লিনিক নিয়েও আমাদের ভাবনা আছে। সেখানেও আমরা এনসিডি কর্নার করার কথা ভাবছি। আমরা চিন্তা করব আগামীতে কমিউনিটি ক্লিনিকেও কোনোভাবে মেন্টাল হেলথের ওপর যদি কাউন্সিলের ব্যবস্থা করা যায়।’ 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. বার্ন জং রানা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘বাংলাদেশে মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি’

    অনুষ্ঠানে ডায়াবেটিসের রোগীদের সতর্কতা

    খাদ্যসংকট বাড়ছে, ২৫ বছর পর কি থাকবে পাতে? 

    কাঁধের জোড়ায় জখম হলে

    সচেতনতায় ডেঙ্গু প্রতিরোধ সম্ভব

    ডাউন সিন্ড্রোম: প্রতিরোধেই মুক্তি

    আপিল করলেন হাজী সেলিম, চাইলেন জামিন 

    বাংলাদেশ থেকে অ্যাপোলো হসপিটালস হায়দরাবাদে সরাসরি ফ্লাইট চালু

    মাদারগঞ্জে তিন সহোদরকে হত্যা চেষ্টার ঘটনায় মামলা দায়ের

    স্বামী-সতিনকে ফাঁসাতে শিশু সন্তানকে হত্যার অভিযোগ, আদালতে মামলা

    কিশোরের বিরুদ্ধে ৫ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

    ফেসবুক-টিকটক সূত্রে পরিণয়, তরুণীকে ভারতে পাচার