Alexa
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

সেকশন

 

কী আছে পুরস্কৃত ছবিতে

আপডেট : ১৮ জুলাই ২০২১, ১৩:২৪

‘আনক্লেনচিং দ্য ফিস্টস’ ছবির দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম বিশ্বখ্যাত কান উৎসবের ‘আঁ সার্তে রিগা’ বিভাগের পুরস্কারের ঘোষণা এল। প্রাপ্তি অনেক হলেও আনুষ্ঠানিক কোনো পুরস্কার পায়নি উৎসবের অফিশিয়াল সিলেকশনে প্রথম বাংলাদেশি আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি। সেরার পুরস্কার জিতে নিয়েছে কিরা কোভালেনকোর রাশিয়ান ড্রামা ‌‘আনক্লেনচিং দ্য ফিস্টস’। বিভাগের সবচেয়ে দামি পুরস্কার এটিই। রাশিয়ার ছোট্ট এক গ্রামের একটি পরিবারের গল্প। নতুন দিনের স্বপ্ন দেখা এক তরুণীর নিজ গ্রাম ও পরিবার থেকে ছুটে পালানোর গল্প নিয়েই ছবির কাহিনি।

স্পেশাল মেনশন করা হয়েছে মেক্সিকোর ছবি তাতিয়ানা হুয়েৎসোর ‘নোচে দে ফুয়েগো’। মেক্সিকোর তিন পাহাড়ি শিশুর সহিংসতা আর দ্বন্দ্বের কাহিনির মধ্য দিয়েই নির্মাতা বলেছেন অসাধারণ এক গল্প।

সেরা মৌলিক ছবি ভ্লাদিমির জোহানসন পরিচালিত আইসল্যান্ডের ‘ল্যাম্ব’। আইসল্যান্ডের এক প্রেমিক জুটি কুড়িয়ে পায় সদ্য জন্ম নেওয়া এক শিশু। নিজেদের সন্তানের মতো লালন করতে শুরু করে তারা। এরপর মুখোমুখি হয় নিত্যনতুন অভিজ্ঞতার।

সাহসী কাজ হিসেবে পুরস্কার পেয়েছে ‘লা সিভিল’। সত্য ঘটনা অবলম্বনে ছবিটি নির্মাণ হয়েছে। এটি মেক্সিকোর একটি শহরের মা-মেয়ের গল্প। টিন এজ মেয়েটিকে একদিন অপহরণ করা হয়। মেয়েকে খুঁজে পেতে শুরু হয় একজন মায়ের লড়াই।

সেরা পারফরম্যান্স পুরস্কার পেয়েছে হাফসিয়া হার্জি পরিচালিত ‘বোনে মেরে’। পঞ্চাশোর্ধ্ব পরিচ্ছন্নতাকর্মী নোরার ছেলে এলিস ডাকাতির দায়ে কারাগারে। মা–ছেলের অসাধারণ এক গল্প ‘বোনে মেরে’।

অস্ট্রিয়ার ‘গ্রেট ফ্রিডম’ পেয়েছে জুরি পুরস্কার। পরিচালনা করেছেন সেবাস্তিয়ান মাইস। যুদ্ধ–পরবর্তী জার্মানিতে সমকামী হওয়ার কারণে হান্সকে বারবার গ্রেপ্তার করা হয়। দীর্ঘস্থায়ী সম্পর্ক হয় কারাগারে তার কক্ষে থাকা খুনি ভিক্টরের সঙ্গে। দেশে যুদ্ধ শেষ হলেও নিজের অধিকার আদায়ের যুদ্ধ শেষ হয় না হান্সের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    যে শর্তে বিয়ে করবেন সারা আলী খান

    ৪০ বছরে ৪০ লাখ!

    কেমন ছিল ‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবির বিদেশযাত্রা?

    সুশান্তের সেই প্রেমিকা বিয়ের পিঁড়িতে

    প্রযোজনা প্রতিষ্ঠান শুরু করলেন অপূর্ব

    ‘মিশন এক্সট্রিম’-এর জন্য খুলল বন্ধ থাকা ২০ হল

    প্রথম অনুপস্থিত ২৫ পরীক্ষার্থীর মধ্যে ১০ জনেরই বিয়ে

    ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্কটা অক্ষুণ্ন থাকবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী 

    কলকাতায় মুক্তিযুদ্ধের ওপর মোবাইল চিত্র প্রদর্শনীর উদ্বোধন

    খুলনা ও বরিশাল বিভাগের ইউপি নির্বাচনে আ. লীগের প্রার্থী চূড়ান্ত  

    মেসির ৩০০ কোটির হোটেল ভেঙে ফেলার নির্দেশ

    ভান্ডারিয়ায় নিখোঁজের ১ দিন পর স্কুলছাত্রের মরদেহ উদ্ধার