Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেল বিজিএমইএ

আপডেট : ১২ ডিসেম্বর ২০২১, ২১:৫৬

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে অবদানের স্বীকৃতি হিসেবে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ পেয়েছে বিজিএমইএ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠান শ্রেণিতে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ পেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। 

আজ রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১-এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের হাতে এ পুরস্কার তুলে দেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের হাতে পুরস্কার বাবদ একটি ক্রেস্ট ও একটি সনদপত্র তুলে দেন। প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বিজিএমইএ ওয়ার্কার্স ডেটাবেজের (বায়োমেট্রিক আইডেনটিটি অ্যান্ড ওয়ার্কার্স ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার) জন্য এ পুরস্কার পায়। এ তথ্যভান্ডারে শ্রমিকদের পরিচয়, রক্তের গ্রুপ, কর্মসংস্থান-সম্পর্কিত যাবতীয় তথ্য সন্নিবেশিত রয়েছে। বর্তমানে বিজিএমইএর সদস্যভুক্ত ২ হাজার ৫০০ কারখানায় ৪০ লাখেরও বেশি কর্মীর জন্য প্রায় প্রতিদিনই এই সফটওয়্যার ব্যবহার হচ্ছে।

বিজিএমইএ সভাপতি বলেন, পোশাকশিল্পের শ্রমশক্তির সঠিক, পরিপূর্ণ ও বিশ্বাসযোগ্য তথ্যভান্ডার থাকার প্রয়োজনীয়তা অনুধাবন করে বিজিএমইএ ওয়ার্কার্স ডেটাবেইজ তৈরি করেছে এবং এই ডিজিটাল তথ্যভান্ডার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১-এ অবদান রাখার পাশাপাশি শিল্পে শ্রমিকদের কল্যাণের জন্য নীতি প্রণয়নের কাজে সরকারকে সহায়তা করছে। 

ফারুক হাসান বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল সমগ্র দেশের জনগণ পাচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবের এ যুগে তথ্য ও প্রযুক্তি খাত বিনিয়োগের জন্য আদর্শ ক্ষেত্র। সরকারের আইসিটিবান্ধব নীতিগুলো এ খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করছে। 

এ ছাড়া বাংলাদেশি প্রকৌশলীদের মধ্যে যারা বিশ্বের বিভিন্ন নামীদামি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কাজ করছেন, তাঁদের এ খাতে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এনআরবি ব্যাংকের চেয়ারম্যান আন্তর্জাতিক শান্তি পুরস্কারে ভূষিত 

    উন্নত কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তায় লন্ডনের ‘রোসপা গোল্ড অ্যাওয়ার্ড’ পেল ওয়ালটন

    পদ্মা সেতুর ছবি পোস্ট করে জিতে নিন গ্যালাক্সি এস২২ আলট্রা

    যমুনা ঈদ ক্যাম্পেইন সিজন-৪ উপলক্ষে আনন্দ র‍্যালি

    দুই বছর পর রপ্তানি আয় হবে ৮ হাজার কোটি ডলার: বাণিজ্যমন্ত্রী

    চা শিল্পে বিশেষ অবদানের জন্য সম্মাননা স্মারক পেল ইস্পাহানি 

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল আসল ঢাকায়

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ

    সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ৪

    বাস থেকে যাত্রীকে ফেলে দিয়ে হত্যা, চালক-হেলপার আটক

    আমেরিকার নিষেধাজ্ঞায় কষ্ট পাচ্ছে সাধারণ মানুষ, বিবেচনার অনুরোধ প্রধানমন্ত্রীর