বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

রোববার ৫জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ 

আপডেট : ১১ ডিসেম্বর ২০২১, ১৪:১০

রোববার ৫জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ  দেশে পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ৫জি চালু হতে যাচ্ছে। আগামীকাল রোববার থেকে এই সেবা চালু করছে সরকারি মোবাইল অপারেটর টেলিটক। আজ শনিবার সচিবালয়ের তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। 

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী জানান, প্রাথমিকভাবে ঢাকার চার এলাকা এবং ঢাকার বাইরে দুই জায়গায় এই প্রযুক্তি চালু হবে। পরে ঢাকার ২০০ গুরুত্বপূর্ণ এলাকায় চালু হবে ৫জি। বেসরকারি মোবাইল অপারেটররা আগামী বছরের মার্চে এই প্রযুক্তি চালু করবে বলে জানান তিনি। 

সংবাদ সম্মেলনে মোস্তফা জব্বার বলেন, 'আজ আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি, আগামীকাল রোববার (১২ ডিসেম্বর) পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ ৫-জি যুগে প্রবেশ করতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা ভার্চুয়ালি উপস্থিত থেকে এই ঐতিহাসিক যাত্রার শুভ উদ্বোধন করবেন।' 

৫জি উদ্বোধনের মাহেন্দ্রক্ষণটি ডিজিটাল প্রযুক্তি বিকাশের ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে বলে মনে করেন মন্ত্রী। তিনি বলেন, 'ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ২০০৮ সালের ১২ ডিসেম্বর শেখ হাসিনা ঘোষিত দূরদৃষ্টি কর্মসূচির ধারাবাহিকতায় বাংলাদেশ ৫জি যুগে প্রবেশ করছে।' 

মন্ত্রী জানান, প্রাথমিকভাবে টেলিটক ঢাকা শহরে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ এবং ঢাকার বাইরে সাভার ও টুঙ্গিপাড়া এলাকায় ৫জি কাভারেজের আওতায় আনবে। পরে টেলিটক ঢাকা শহরের ২০০ গুরুত্বপূর্ণ এলাকায় এই সেবা চালু করবে। জব্বার জানান, আগামী বছরের মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এই প্রযুক্তি চালু করবে। ২০২২ সালের পর টেলিটক ও  বিটিসিএলের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল বিশেষ করে স্পেশাল ইকোনমিক জোনগুলোতে এই সেবা চালুর প্রস্তুতির কাজ চলছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর জন্য ইন্দোনেশিয়ায় ইলন মাস্ক

    ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বনিম্ন গতি হবে ২০ এমবিপিএস, নীতিমালা এ বছরই

    ওয়্যারলেস সিক্স-জি: ডেটা ট্রান্সফারের ক্ষমতা হবে ৫০০ গুণ বেশি

    মোবাইল ইন্টারনেট গতিতে ছয় ধাপ পিছিয়ে বাংলাদেশ ১১২ তম 

    ওটিটিতে টিভি চ্যানেল সম্প্রচারের দাবি মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের

    হোয়াটসঅ্যাপে ছবি ও ভিডিও পাঠাতে ইন্টারনেট লাগবে না

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ