নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত তৃতীয় ছবি ‘আলফা’ ৯২ তম অস্কারে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবে। আজ শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ছবির নাম ঘোষণা করে বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ। সেখানে অস্কার কমিটি বাংলাদেশের চেয়ারম্যান ও কমিটির প্রধান হাবিবুর রহমান খান এ ঘোষণা দেন।

তিনি বলেন, এবার জমা পরা ৩টি ছবির মধ্যে থেকে ‘আলফা’ ছবিটি নির্বাচন করেন নয় সদস্য বিশিষ্ট কমিটি। অন্য ছবি দুটি হলো মাসুম আজিজ পরিচালিত ‘সনাতনের গল্প’ এবং তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’। একদিন আমাদের দেশের ছবিও অস্কার জিতবে বলে আশা করছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অস্কার কমিটি বাংলাদেশ-এর সদস্য অধ্যাপক আব্দুস সেলিম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, সিনেমাটোগ্রাফার পঙ্কজ পালিত, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু এবং নির্বাচিত ‘আলফা’ ছবির প্রযোজক ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘আলফা’ ছবিটির কাহিনী, চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই। এটি সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নবাগত অভিনয়শিল্পী আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। ছবিতে আরো অভিনয় করেছেন মুস্তাফিজ নুর ইমরান, এটিএম শামসুজ্জামানসহ অনেকে। উল্লেখ্য, একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২০ সালের ৯ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯২তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার।