ত্বক সুন্দর রাখতে হলে কিছু অভ্যাস গ্রহন করতে হয় আর কিছু করতে হয় বর্জন। ছবি: সংগৃহীত

কিছু অভ্যাস আছে যা আমরা প্রায়শই অজ্ঞাতভাবে চর্চা করি এবং এটি আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। ত্বক সুন্দর রাখতে হলে কিছু অভ্যাস গ্রহন করতে হয়, আর কিছু করতে হয় বর্জন। চলুন জেনে নিই সেসব অভ্যাস যা আপনার ত্বকের ক্ষতি করছে-

ধূমপান

সিগারেটের ধোঁয়ায় কার্বন মনোক্সাইড রয়েছে। ছবি: সংগৃহীত

আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন তাহলে আপনার জানা দরকার যে ধূমপান শুধুমাত্র স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, ত্বকের জন্যও ভয়ানক। সিগারেটের ধোঁয়ায় কার্বন মনোক্সাইড রয়েছে, যা ত্বকের অক্সিজেনকে হ্রাস করে। আর এতে নিকোটিন রয়েছে, যা রক্ত ​​প্রবাহকে হ্রাস করে ত্বককে শুষ্ক এবং বিবর্ণ করে তোলে।

তৈলাক্ত খাবার

তেলযুক্ত খাবার ব্রন সৃষ্টি করে। ছবি: সংগৃহীত

ভাজা-পোড়া খাবার খুব পছন্দের? তাহলে জেনে অবাক হবেন যে তেলযুক্ত খাবার ব্রন সৃষ্টি করে এবং মুখে ক্লোগ পোরস বাড়ায়।

গরম পানি

গরম পানি আপনার মুখে দিলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। ছবি: সংগৃহীত

আপনি যদি ভেবে থাকেন, গরম পানি দিয়ে মুখ ধুলে আপনার ত্বক ভালোভাবে পরিষ্কার হবে, তাহলে আপনি ভুল ভাবছেন। গরম পানি আপনার মুখে দিলে, ত্বকের মারাত্মক ক্ষতি হয়। কারণ এটি ত্বকে উপস্থিত সমস্ত তেল সরিয়ে দেয় এবং ফলস্বরূপ প্রাকৃতিক ময়শ্চারাইজেশন এর সাথে হারিয়ে যায়।

স্ক্রাবিং

অনেকেই ফর্সা হওয়ার জন্য প্রতিদিন স্ক্রাবিং করে থাকে। ছবি: সংগৃহীত

অনেকেই ফর্সা হওয়ার জন্য প্রতিদিন স্ক্রাবিং করে থাকেন। তাদের বিশ্বাস, স্ক্রাবিং করার সময় অতিরিক্ত ঘষাঘষি করলে ত্বক ফর্সা হবে। কিন্তু এ কাজ করলে সম্পূর্ণ বিপরীতটা ঘটে।

মেডিসিন

চিকিৎসকের মতামত ছাড়া কোনো প্রকার মেডিসিন না খাওয়াই ভালো। ছবি: সংগৃহীত

অন্যজনের কথা শুনে উল্টাপাল্টা মেডিসিন ব্যবহার করলে ত্বকের ক্ষতি হয়। কারণ একেক জনের ত্বকের ধরন একেক রকম। চিকিৎসকের মতামত ছাড়া কোনো প্রকার মেডিসিন না খাওয়াই ভালো।

কসমেটিক্স

ব্র্যান্ডের নামের উপর নির্ভর করে অনেক মেয়েরাই ভুলভাল কসমেটিক্স কিয়ে থাকে। ছবি: সংগৃহীত

ব্র্যান্ডের নামের উপর নির্ভর করে অনেক নারীরাই ভুলভাল কসমেটিক্স ব্যাবহার করে থাকেন। বিজ্ঞাপনে নানা প্রতিশ্রুতি দেওয়া হয়, কিন্তু আসলেই সবার ত্বকে সেটা উপযুক্ত কিনা তা কেউ জানে না। কেনার আগে এসব যাচাই বাছাই করে নেওয়া উচিত।

আজকের পত্রিকা/সিফাত