মঙ্গলবার জাতীয় সংসদে কথা বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : সংগৃহীত

২০০৯ থেকে বর্তমান পর্যন্ত প্রায় ১১ বছরে ৩৩৯ টি কলেজ সরকারিকরণ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এছাড়াও ৩২৯টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে বলে তিনি জানান।

২৫ জুন মঙ্গলবার জাতীয় সংসদে অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য বেগম গ্লোরিয়া ঝর্ণা সরকারের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকারি স্কুল-কলেজবিহীন উপজেলায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনার আলোকে একটি করে স্কুল এবং একটি করে কলেজ সরকারিকরণের আওতায় ইতোমধ্যে ২৯৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে’।

তিনি বলেন, ‘এছাড়া সরকারের ২০০৯ থেকে ২০১৭ সাল পযর্ন্ত আরো ৪০টি কলেজ সরকারিকরণ করা হয়েছে’।
তিনি গণফোরামের মোকাব্বির খানের অপর এক প্রশ্নের জবাবে জানান, ১শ’টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন শীর্ষক প্রকল্পের মেয়াদ আরো ৩ বছর বাড়ানো হয়েছে।

এ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ৩২৯টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে।

শিক্ষা মন্ত্রী সরকারি দলের নিজাম উদ্দিন জলিল জনের এক প্রশ্নের জবাবে বলেন, ‘শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নসহ দেশকে জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশে পরিনত করতে প্রতি জেলায় একটি করে পাবলিক অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগের অংশ হিসাবে দেশের প্রায় সব জেলায় ইতোমধ্যে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে।

আজকের পত্রিকা/আর.বি/