২০১৮ সালে লোকসাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি রহমান হেনরীকে লোক সাহিত্য পুরস্কার প্রদান উপলক্ষে ৩০ অক্টোবর বুধবার বিকেল সাড়ে ৫ টায় জাতীয় জাদুঘরে এক অনুষ্ঠান আয়োজন করেছে ‘লোক’। ২০১৮ সালের জন্য লোকসাহিত্য পুরস্কার পেয়েছিলেন কবি রহমান হেনরী। এ বছর তাকে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

বাংলাদেশের লিটল ম্যাগাজিন আন্দোলনে ‘লোক’র ভূমিকা ইতোমধ্যে সাহিত্যমহলে ব্যাপক সমাদৃত হয়েছে। ২০০৯ সালে ‘লোক’র ১০ বছর পূর্তি উপলক্ষে প্রতি বছর একজন সৃজনশীল লেখককে এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের অন্যতম বৈশিষ্ট হচ্ছে পুরস্কারপ্রাপ্ত লেখককে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশিত হয়, যা পৃথিবীর অন্য কোনো পুরস্কারের ক্ষেত্রে ঘটে না এবং পুরস্কারপ্রাপ্ত লেখক পরের বছরের পুরস্কার প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করে থাকেন।’

এর আগে লোক সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা হলেন কবি চঞ্চল আশরাফ, কবি কুমার চক্রবর্তী, কবি মুজিব মেহদী, কবি মাহবুব কবির, কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম, কবি কামরুজ্জামান কামু, সুব্রত অসাস্টিন গোমেজ, কবি আহমেদ স্বপন মাহমুদ, কবি মোস্তাক আহমাদ দীন ও সলিমুল্লাহ খান।

লিটল ম্যাগাজিন লোক-এর ১০ বছর পূর্তি উপলক্ষে ২০০৯ সাল থেকে একজন সৃজনশীল লেখককে লোক সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে, যার আর্থিক মূল্য ৫০ হাজার টাকা। তা ছাড়া পুরস্কারপ্রাপ্তকে নিয়ে ‘লোক’র বিশেষ সংখ্যা প্রকাশিত হয়।

আজকের পত্রিকা/সিফাত