ব্রিটিশ ভারত, ভারত-পাকিস্তান ভাগাভাগি ও বর্তমান ভারতের নানা বিষয় উঠে এসেছে এই ছবিতে। ছবি: সংগৃহীত

ঈদে মুক্তি পেল বহুকাঙ্ক্ষিত মুভি ‘ভারত’। আলী আব্বাস জাফরের পরিচালনায় ‘ভারত’ ছবিতে সালমানের বিপরীতে জুটি বেঁধে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। যে চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছিলো প্রিয়াঙ্কা চোপড়াকে। কিন্তু হঠাৎ বিয়ের খবরে এই ছবি থেকে নিজের নাম প্রত্যাহার করেছিলেন তিনি। সালমান-ক্যাটরিনা ছাড়াও ‘ভারত’-এ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন টাবু, সুনীল গ্রোভার, দিশা পাটনি প্রমুখ।

‘ভারত’ মূলত ৬০ বছল বয়সী এক ব্যক্তির জীবন উপাখ্যান। আর এই ব্যক্তির চরিত্রে অভিনয় করবেন ‘বলিউড ভাইজান’ সালমান খান। ব্রিটিশ ভারত, ভারত-পাকিস্তান ভাগাভাগি ও বর্তমান ভারতের নানা বিষয় উঠে এসেছে এই ছবিতে।

আলী আব্বাস জাফরের পরিচালনায় ‘ভারত’ ছবিতে সালমানের বিপরীতে জুটি বেঁধে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। ছবি: সংগৃহীত

এই সিনেমা দিয়ে নিজের রেকর্ডই ভেঙে ফেললেন বলি ভাইজান সালমান খান। বলিউডের ইতিহাসে মুক্তির প্রথম দিনে সবচেয়ে বেশি আয় করা ছবি হিসেবে সর্বকালের তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নেয় সালমান খান অভিনীত এই ছবিটি। ভারত মুক্তির প্রথম দিনে আয় করে ৪২ কোটি ৩০ লাখ রুপি। এর পরদিনই সে গতি মন্থর হয়ে যায়। দ্বিতীয় দিনে আয় করে ৩১ কোটি রুপি। তৃতীয় দিনে আরো কমে গিয়ে দাঁড়ায় ২২ কোটি ২০ লাখ রুপি। ৮ই জুন, শনিবার ভারত আয় করে ২৬ কোটি ৭০ লাখ রুপি। এমন তথ্য জানাচ্ছেন চলচ্চিত্রের বাণিজ্যবিষয়ক বিশেষজ্ঞ তারান আদর্শ।

ভারতের মোট বাজেট ১২৫ কোটি রূপি। প্রোডাকশনে ব্যয় হয়েছে ১০৫ কোটি আর বিজ্ঞাপন ও প্রিন্টিংয়ে ব্যয় করা হয়েছে ২০ কোটি।

আজকের পত্রিকা/রিয়া