আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসএসসি) নির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে রাজধানীতে আগামী ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৭৮ ঘণ্টা মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপ-সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা এরই মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে-ভোট উপলক্ষে ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত অর্থাৎ ৭৮ ঘণ্টা নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এজন্য জেলা প্রশাসককে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য বলেছে ইসি।

ইসি সূত্র জানায়, মোটরসাইকেলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার নির্দেশনা ছাড়াও বেশকিছু যান চলাচলের ওপর বাধা-নিষেধ আরোপ করছে ইসি। এক্ষেত্রে জাতীয় সংসদ নির্বাচনের মতো এবার আর সব যান চলাচল বন্ধ থাকবে না। এমনটি নৌযানগুলো চলাচলের ওপর বাধা-নিষেধেও এবার শিথিলতা আনা হবে। পাবলিক পরিবহন চলাচলেও এবার কড়াকড়ি না রাখার পক্ষে কমিশন।

এ বিষয়ে ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান বাংলানিউজকে বলেন, রাজধানীতে সমস্যা আছে। সব যান চলাচলে নিষেধাজ্ঞা দিলে মানুষের সমস্যা হয়। তাই আগের মতো কড়াকড়ি থাকবে না। আরেকটি পত্র কয়েকদিনের মধ্যেই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়কে পাঠানো হবে।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।