২৫ বছর পর অপরাধ জগতের এই অবিসংবাদিত ডনের নতুন ছবি প্রকাশিত হলো নেট দুনিয়ায়। ছবি: সংগৃহীত

ভারতীয় আন্ডারওয়ার্ল্ডের অঘোষিত সম্রাটের নাম দাউদ ইব্রাহিম। এফবিআই আর ইন্টারপোলের মোস্ট ওয়ান্টেড ক্রিমিনাল লিস্টে তার নামটা সবসময় একদম ওপরের দিকে। কুখ্যাত মুম্বাই হামলার মূল এই পরিকল্পনাকারীকে যুগের পর যুগ ধরে হন্যে হয়ে খুঁজেছে ভারতের গুপ্তচর সংস্থা ‘র’। বিভিন্ন সময় নানা জায়গায় হানা দিয়েও ইব্রাহিমের টিকিটাও খুঁজে পায়নি কেউ।

এবার ২৫ বছর পর ভারতসহ মধ্যপ্রাচ্যের অপরাধ জগতের এই অবিসংবাদিত ডনের নতুন একটি ছবি প্রকাশিত হলো নেট দুনিয়ায়। ‘ডি কোম্পানি’র ইন্টারন্যাশনাল নেটওয়ার্কের তদারককারী জাবের মোতিবালের সঙ্গে দেখা করার সময় গুপ্তচরদের ক্যামেরায় ক্যামেরাবন্দি হয়েছেন এই ডন। ইতোমধ্যেই সেই ছবি ছড়িয়ে গেছে বিশ্ব সংবাদ মাধ্যমগুলোতে।

 

বিভিন্ন সময় নানা জায়গায় হানা দিয়েও ইব্রাহিমের টিকিটাও খুঁজে পায়নি কেউ। ছবি: সংগৃহীত

কিছুদিন আগেই খবর পাওয়া গিয়েছিল, শারীরিক অসুস্থতায় ভুগছেন ইব্রাহিম। গুরুতর শারীরিক অসুস্থতা নিয়ে পাকিস্তানের একটি হাসপাতালে ভর্তি ছিলেন বলেও সে সময় খবর প্রকাশ করে বেশকিছু বিদেশি গণমাধ্যম। কিন্তু নতুন প্রকাশিত এই ছবিতে চিরচেনা সেই মাফিয়া ডনকে দেখা গেলো অন্যরকম রূপে। বয়স বেড়েছে, বদলেছে তার শারীরিক গঠনও তবে শারীরিকভাবে তাকে সুস্থই মনে হচ্ছে।

মুম্বাই হামলার মূল এই পরিকল্পনাকারীকে যুগের পর যুগ ধরে হন্যে হয়ে খুঁজেছে ভারতের গুপ্তচর সংস্থা ‘র’। ছবি: সংগৃহীত

উল্লেখ্য, ভারতীয় গোয়েন্দারা বরাবরই দাবি করে আসছেন অপরাধ জগতের এই কুখ্যাতি নেতা পার্শ্ববর্তী দেশ পাকিস্তানে আত্মগোপন করে আছেন। যদিও ভারতীয় গোয়েন্দাদের এই দাবিকে বারবারই খারিজ করেছে পাকিস্তান সরকার।

আজকের পত্রিকা/সিফাত