৮ নভেম্বর থেকে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে শুরু হতে যাচ্ছে ‘২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। উৎসব উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর, সঞ্জয় দত্ত, রাখী গুলজার প্রমুখ। উৎসবে ৭৬টি দেশের মোট ২১৪টি ফিচার ফিল্ম দেখানো হবে। যার মধ্যে থাকবে ১৫২টি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র ও তথ্যচিত্র। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ছবির ক্ষেত্রে পুরস্কার মূল্য ৫১ লক্ষ টাকা, বিদেশি পরিচালকের জন্য পুরস্কার ২১ লক্ষ টাকা। ভারতীয় ছবির জন্য পুরস্কার মূল্য ৭ লক্ষ টাকা এবং পরিচালকের পুরস্কার মূল্য ৫ লক্ষ টাকা।
এ উৎসবে অংশ নিচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত ছবি ‘আলফা’ এবং বাংলাদেশর ছবি ‘চন্দ্রাবতী কথা’র এ উৎসবে প্রদর্শনীর মধ্য দিয়ে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এ ছবির নির্মাতা এন রাশেদ চৌধুরী। ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে আসছে জানুয়ারির প্রথম সপ্তাহে। ছবিটি নিবেদন করেছে বসুন্ধরা এলপি গ্যাস। ছবিটির টিভি ও অনলাইন স্বত্ব কিনে নিয়েছে চ্যানেল আই। ছবিটি এই উৎসবের ‘এশিয়ান সিলেক্ট নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে মনোনীত হয়েছে। বাংলা সাহিত্যের প্রথম নারীবাদী কবি চন্দ্রাবতী’র লেখক হয়ে ওঠার আনন্দ- বেদনার জীবন কাহিনী ফুটে উঠবে ‘চন্দ্রাবতী কথা’তে। ষোড়শ শতকের প্রেক্ষাপটে, ময়মনসিংহ গীতিকার কাহিনী অবলম্বনে নির্মিত ছবিটির কাজ সম্পন্ন হয়েছে চলতি বছরে। ছবিতে চন্দ্র্রাবতীর লোককাহিনীর পাশাপাশি সমকালীন জনজীবনের নন্দনতাত্বিক প্রেক্ষাপট ফুটে উঠেছে। সরকারি অনুদানপ্রাপ্ত ছবিটি প্রযোজনা করেছে যৌথভাবে ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েসন্স। ‘চন্দ্রাবতী কথা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী দোয়েল ম্যাশ। আরো অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মিতা রহমান, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, নওশাবা আহমেদ, ইমতিয়াজ বর্ষণ, জয়িতা মহলানবিশ প্রমুখ। ছবির সম্পাদনা ও শব্দ সংযোজন করেছেন যথাক্রমে শঙ্খ ও সুকান্ত মজুমদার। এর কালার কারেকশন ও পোস্ট এর অন্যান্য কাজ হয়েছে কলকাতার চেরীপিক্স-এ। ছবির সংগীতায়জনে ছিলেন কলকাতার খ্যাতনামা লোকংগীতশিল্পী সাত্যকি ব্যানার্জী। ‘চন্দ্রাবতী কথা’র অনন্য এক বিচ্ছেদী ভাটিয়ালি গান গেয়েছেন স্থানীয় রামায়ণ-পালা শিল্পী শংকর। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষে ‘চন্দ্রাবতী কথা’ অংশ নেবে ইন্দোনেশিয়ার-যোগ জাকার্তা শহরে অনুষ্ঠিতব্য ১৪তম জগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভালে। এ ফেস্টিভ্যালে ছবিটি ‘ফোকাস অন বেঙ্গলি ফিল্ম’ শাখায় প্রদর্শিত হবে। ফেস্টিভ্যাল শুরু হবে আগামী ১৯ নভেম্বর থেকে।

এদিকে ইপ্রেস টেলিফিল্মের আলোচিত ছবি ‘আলফা’ ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অংশ নিচ্ছে। ছবিটি পরিচালনা করেছেন নাসির উদ্দিন ইউসুফ। চলতি বছরে অস্কারে ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে ‘আলফা’ চলচ্চিত্রটি মনোনিত হয়েছে। সম্প্রতি প্রথমবার অনুষ্ঠিত ‘ভারত বাংলাদেশ ফিল্মস অ্যাওয়ার্ড ২০১৯’ এ, ‘আলফা’ পরিচালনার জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন নাসির উদ্দিন ইউসুফ। তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনী। এখানে ফুটে উঠেছে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবনচিত্র। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। আরো অভিনয় করেছেন প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান, হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান, ভাস্কর রাসা প্রমুখ।