অ্যালেক্সার মতে বাংলাদেশের শীর্ষ ৬ নম্বর ওয়েবসাইট পর্ন সাইট। গ্রাফিক্স: আজকের পত্রিকা

১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর কম্পিউটার কৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত সাইবার নিরাপত্তা এবং ভবিষ্যৎ চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, ‘গত দুই সপ্তাহে কয়েক দফায় সব মিলে সরকার ২০ হাজার পর্নো সাইট বন্ধ করেছে।’ সেই হিসাবে বাংলাদেশ থেকে পর্নো সাইট ভিজিটরের সংখ্যা বেশ কমে আসার কথা।

কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। বিশ্বব্যাপী জনপ্রিয় বিভিন্ন ওয়েব সাইটের র‌্যাংকিং নির্ণয় ও প্রকাশকারী প্রতিষ্ঠান অ্যালেক্সার মতে, বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ভিজিট করা শীর্ষ ৬ নম্বর ওয়েবসাইটই একটি পর্নো সাইট। যার অবস্থান ইয়াহু ও গুগল বাংলাদেশের আগে।

অ্যালেক্সার মতে বাংলাদেশের শীর্ষ ৬ নম্বর ওয়েবসাইট পর্ন সাইট। ছবি : অ্যালেক্সা

অ্যালেক্সার পরিসংখ্যান দেখে এই প্রতিবেদন লেখার সময় ‘পি’ দিয়ে শুরু আর ‘৫’ দিয়ে শেষ হওয়া সেই ওয়েবসাইটটিতে প্রবেশের চেষ্টা করা হয় এবং কোনো প্রকাশ ঝামেলা ছাড়াই রাজধানীর একটি অভিজাত এলাকার ব্রডব্যান্ড সংযোগ থেকে উক্ত সাইটে প্রবেশ করা সম্ভব হয়। তাহলে কি বাংলাদেশের শীর্ষ পর্নো সাইট এখনো বন্ধ করা হয়নি? নাকি ২০ হাজার ওয়েবসাইটের মধ্যে এই ওয়েবসাইটি চোখেই পড়েনি বিটিআরসি’র?

আজকের পত্রিকা’র এমন প্রশ্নে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানিয়েছেন, আমাদেরকে বিটিআরসি থেকে যে সকল ওয়েবসাইট বন্ধ করতে বলা হয় আমরা সাথে সাথে সেসব ওয়েবসাইট বন্ধ করার চেষ্টা করি। আপনি যে সাইটির কথা বলছেন সে সাইট সম্পর্কে আমি এখনই নিশ্চিত না হয়ে তেমন কোনো তথ্য দিতে পারছি না।’

অন্যদিকে আজকের পত্রিকা অনুসন্ধান করেছে দেখেছে, ‘এক্স’ দিয়ে শুরু আর ‘এক্স’ দিয়ে শেষ হওয়া ভারভীয় উপমহাদেশর জনপ্রিয় অন্য একটি পর্নো সাইটও এখনো সচল রয়েছে। অনুসন্ধানে শুধু ব্রডব্যান্ড সংযোগ নয় গ্রামীণফোনের ইন্টারনেট সংযোগ দিয়েও প্রবেশ করা গেছে উক্ত পর্নো সাইটে।

আজকের পত্রিকা/ এমআরএস/জেবি