টাটকা কমলা লেবুর রস খাওয়ার সঙ্গে স্ট্রোক আটকানোর একটা ভালো উপায়। ছবি : সংগৃহীত

নিয়মিত যারা কমলালেবুর রস খান তাদের মধ্যে ১২ থেকে ১৩% হার্টের রোগে ভোগার আশঙ্কা কম হয়ে থাকে। কারণ কমলালেবুর রস আর্টারির ক্ষতিকে আটকাতে পারে।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন এক গ্লাস কমলা লেবুর রস আপনাকে স্ট্রোকের আশঙ্কা থেকে অনেকটাই সুরক্ষিত রাখতে পারে। ডেইলি মেইলের রিপোর্ট বলছে, যারা প্রত্যেকদিন কমলা লেবুর রস খান তাদের ক্ষেত্রে ব্রেনে ক্লটের সমস্যা ২৪% কম হয়।

তবে প্রক্রিয়াজাত বা প্যাকেটজাত নয়, কমলা লেবু কিনে এনে টাটকা রস করে খেতে হবে এবং অবশ্যই চিনি ছাড়া খেতে হবে বলে জানিয়েছেন গবেষকেরা।

গবেষণাটি দেখিয়েছে যে, চিনি থাকলে সেই কমলা লেবুর রস স্ট্রোক আটকানোর ক্ষেত্রে খুব একটা কার্যকর ভূমিকা নিতে পারে না।

নেদারল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথের গবেষকরা বলেছেন, ‘টাটকা কমলা লেবুর রস খাওয়ার সঙ্গে স্ট্রোক আটকানোর একটা ভালো সংযুক্তিকরণ আমাদের চোখে পড়েছে। শুধুমাত্র কমলা লেবুর রসই নয়, অন্যান্য বহু ফলের রসও এ ক্ষেত্রে যথেষ্ট উপকারী হিসেবে কাজ করতে পারে’।

ফলের রসের মধ্যে থাকা উপাদান ব্লাড ভেসেলকে রোগের থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। তবে গবেষণাকারী দলটি জানিয়েছে, তারা কখনোই প্যাকেটজাত কমলা লেবুর রস খাওয়াকে সমর্থন করছেন না। এই পরীক্ষাটি করা হয়েছিল ৩৫০০০ পুরুষ এবং নারীর উপরে যাদের বয়স কুড়ি থেকে সত্তর বছরের মধ্যে।

আজকের পত্রিকা/কেএইচআর/