হুয়াওয়ে। ছবি: আজকের পত্রিকা

মার্কিন জায়ান্ট গুগল হুয়াওয়ের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি বাতিল করেছে। এমন খবর প্রকাশ করেছে রয়টার্স।

বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলার পর নতুন এই নিষেধাজ্ঞার ফলে এখন থেকে আর হুয়াওয়ে তাদের ফোনে গুগলের প্লে স্টোর, ইউটিউব, জিমেইল, ক্রোম বাউজারসহ অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে না।

রয়টার্স এর প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা এক নির্বাহী আদেশের ভিত্তিতে মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে একটি তালিকাভুক্ত করেছে। এর আওতায় মার্কিন কোন প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছে কোন হার্ডওয়্যার বা সফটওয়্যার পণ্য বিক্রয় করতে পারবে না। যদি এই অবস্থায় হুয়াওয়ের সঙ্গে কেউ ব্যবসা করতে চায় তবে তাকে আলাদাভাবে মার্কিন সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে হবে।

এদিকে বর্তমানে বাজারে থাকা হুয়াওয়ে ফোন গুলোতে বন্ধ হবেনা গুগলের সেবা বলে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে টুইট করে নিশ্চিত করেছে অ্যান্ড্রয়েড। টুইটে অ্যান্ড্রয়েড জানিয়েছে, আমরা হুয়াওয়ে তে গুগলের সেবা বন্ধ হয়ে যাওয়া সংক্রান্ত নানা প্রশ্ন পেয়েছি ।মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতি সম্মান জানিয়ে আমরা নিশ্চিত করে বলতে চাই বর্তমানে বাজারে থাকা হুয়াওয়ে ফোন গুলোতে বন্ধ হবেনা গুগল সেবা। আগের মতই সকল ডিভাস গুগলের সকল আপডেট ও সিকিউরিটি প্যাচ পাবে।

আজকের পত্রিকা/এমআরএস