একেবারেই পথের মানুষ ছিলেন রানু মণ্ডল। পথে পথে ঘুরে বেড়াতেন। সবাই তাকে ‘পাগলি’ নামে ডাকত। নিজের খেয়ালে গান করে বেড়াতেন। পশ্চিমবঙ্গের রানাঘাট স্টেশনের প্ল্যাটফর্মে বসে গাইছিলেন লতা মঙ্গেশকরের ‘এক প্যায়ার কা নাগমা হ্যায়’ গানটি। উৎসুক কেউ একজন গানটি রেকর্ড করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দেন। মিষ্টি আর সুরেলা কণ্ঠে গাওয়া সেই গান মুহূর্তেই ভাইরাল হয়ে যায় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। মুগ্ধ শ্রোতারা রানুর প্রশংসা করে শেয়ার করেন ভিডিওটি।

কোটি কোটি মানুষ তার গানশুনে হাত তালি দিচ্ছে। সেই সুবাদেই এবার বলিউড থেকে ডাক আসে রানুর। নদিয়ার রানু মণ্ডল গান রেকর্ড করেছেন হিমেশ রেশমিয়ার সুরে। ‘তেরি মেরি কাহানি’ শিরোনামে একটি গানে কন্ঠ দিয়েছেন তিনি। গানটি থাকবে বলিউডের আসন্ন ‘হ্যাপি হার্ডি অ্যান্ড হির’ সিনেমায়।

রানুকে দিয়ে সিনেমার গান গাওয়ানো প্রসঙ্গে হিমেশ বলেন, ‘সালমান ভাইয়ের বাবা সালিম আঙ্কেল আমাকে বলেছিলেন জীবনে প্রতিভাধর মানুষের সঙ্গে আলাপ হলে তার পাশে দাঁড়াতে।’

গত ২০ জুলাই সোশ্যাল মিডিয়ায় লতা মঙ্গেশকর গাওয়া একটি গান গেয়ে রাতারাতি বিখ্যাত হয়ে যান রানু। একমাসে গানটির ভিউয়ারের সংখ্যা প্রায় কোটি ছুঁয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধারণ মানুষ তো বটেই বিভিন্ন গুণি শিল্পীরা গায়িকার প্রশংসায় পঞ্চমুখ।

সম্প্রতি আরও একটি গানে কণ্ঠ দিয়েছেন রানু। তোমারি আশ্রয়ে আমারি আশ্রয় মা। বাঁশের বাসরে হেরি তোমারই মহিমা’। এবার এমন কথায় রানু মণ্ডলের গাওয়া পূজার আগমণী গানও বাজবে ৷ গানটি নাম দেওয়া হয়েছে ‘উমা সঙ্গীত’৷

গত রবিবার কলকাতায় গানটিতে কণ্ঠ দিয়েছেন তিনি ৷ গানটি লিখেছেন প্রীতম দে। আর সুর করেছেন বিজয় শীল।