হাসপাতালের প্রধান ফটকের সামনে ময়লার স্তুপ।

হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের প্রধান ফটকের সামনে ময়লা আবর্জনার স্তূপে পরিণত হয়েছে। গত কয়েকদিন ধরে এটি পরিষ্কার না করায় দুর্গন্ধে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠেছে। হাসপাতালের আশেপাশে এলাকাবাসী এবং রাস্তা দিয়ে আসা যাওয়া স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ এমনকি হাসপাতালে আসা রোগীরা আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন।

এছাড়াও সুস্থ মানুষদের মধ্যে রোগবালাই ছড়িয়ে পড়ছে দ্রুত। যদিও হাসপাতালের ময়লা আবর্জনা প্রতিনিয়ত পরিষ্কার করার কথা। কিন্তু পৌর কর্তৃপক্ষ প্রতিদিন তা পরিষ্কার করছেন না। ফলে ময়লা আবর্জনার স্তূপ জমে থাকে। এ ময়লা আবর্জনার স্তূপ পশুপাখিদের মাধ্যমে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে।

হাসপাতালের দায়িত্বরত কর্মচারীরা জানান, পৌর কর্তৃপক্ষ প্রতি সপ্তাহে এসে গাড়ি দিয়ে ময়লা আবর্জনা নিয়ে যায়। ফলে এসব জমে থাকে।

হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগীর স্বজনরা মুখে রুমাল দিয়ে যাতায়াত করছেন এবং ডাস্টবিনের পাশে দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করছে ওই এলাকার হাজারো মানুষ যার কারণে বেশিরভাগ কষ্ট এলাকাবাসীদের সহ্য করে যাতায়াত করতে হয়।

এ ব্যাপারে হবিগঞ্জের সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী বলেন, পৌরসভা থেকে ডাস্টবিনের ময়লা প্রতিদিন নেওয়ার কথা রয়েছে এখন কেন নেওয়া হচ্ছে না এ বিষয়টি নিয়ে আমি পৌরসভার কর্তৃপক্ষের সাথে কথা বলব।

ফয়সাল ইসলাম/হবিগঞ্জ/জেবি