ইমতিয়াজ মাহমুদ ও হাইকোর্টের ওয়ারেন্ট কপি। ছবি : আজকের পত্রিকা

মুক্তমনা লেখক ও আইনজীবী অ্যাডভোকেট ইমতিয়াজ মাহমুদকে গ্রেফতার করেছে রাজধানীর বনানী থানা পুলিশ। খাগড়াছড়ির সদর থানায় ২০১৭ সালে দায়ের করা তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় বনানী থানা পুলিশ তাকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে। ১৫ মে বুধবার দুপুরে বনানীতে তার বাসা থেকেই তাকে গ্রেফতার করা হয়।

বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) বিএম ফরমান আলী আজকের পত্রিকাকে বলেন, ‘আমাদের কাছে তার নামে একটি ওয়ারেন্ট এসেছিলো। আমরা কেবলমাত্র ওয়ারেন্ট তামিল করেছি।’

২০১৭ সালের ১৭ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার অভিযোগে শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি ইমতিয়াজ মাহমুদের নামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (২০০৬) ৫৭/২ ধারায় একটি মামলা দায়ের করেন।ইমতিয়াজ মাহমুদের ভাই পারভেজ এবং তার একজন আইনজীবী বলেন, ‘তাকে (ইমতিয়াজ) কেনো গ্রেফতার করা হয়েছে আমরা এখনো জানি না। আমরা কোর্টে আছি, কাগজপত্র হাতে পেলে বিস্তারিত বলতে পারবো।’

পুলিশ সূত্রে জানা গেছে, ইমতিয়াজ মাহমুদের নামে বনানী থানায় নতুন কোনো মামলা নেই। কেবলমাত্র হাইকোর্ট নির্দেশিত ওয়ারেন্ট তামিল করেছে পুলিশ। এই মামলার বাদী খাগড়াছড়ির, তার নাম শফিকুল ইসলাম। মামলা নং-১৭, যেটি ২০১৭ সালের ২২ জুলাই দায়ের হয়েছিলো।

ওয়ারেন্ট কপি ঘেটে দেখা যায়, চলতি বছরের ২১ জানুয়ারি হাইকোর্ট থেকে প্রসেস হয়। ২৪ জানুয়ারি খাগড়াছড়ি জেলার এসপি স্বাক্ষর করে ঢাকায় পাঠান। পরে সেটি ৫ ফেব্রুয়ারি বনানী থানার পুলিশ গ্রহণ করে।

ওয়ারেন্ট কপি। ছবি: আজকের পত্রিকা

আজকের পত্রিকা/কেএফ/সিফাত