লোকসংগীতের লগো।

‘ভাটির সুরের টানে’ স্লোগান নিয়ে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিনব্যাপী লোক উৎসব। ১৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জেলা প্রশাসনের আয়োজনে ৩ দিনের প্রতিদিনই মঞ্চ মাতাবেন চিশতি বাউল, শাহনাজ বেলী, রিংকু ফকির শাহাবুদ্দিন, বাউল আশিক, বাউল আব্দুর রহমান, বাউল রনেশ ঠাকুর, কাজী শুভ, লায়লা, জালালী সালমা রুমা সরকার, গামছা পলাশসহ আরও অনেকেই। হবিগঞ্জের সহকারী কমিশনার তাসলিমা শিরিন মুক্তা এমনই দিয়েছেন।

জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, হবিগঞ্জ শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য সমৃদ্ধ বৈচিত্রময় একটি জেলা। এই জেলায় জন্ম নিয়েছেন মরমি কবি শেখ ভানু শাহ, মুন্সি শাহ জহির উদ্দিন দীনহীন, সৈয়দ শাহনুর, কিম্মত আলী শাহ ও কালা শাহ ফকিরসহ আরও অনেক সাধক। জেলার লোকজ ঐতিহ্যকে ধারণ করে এই উৎসবের আয়োজন করা হয়েছে। এছাড়া কুষ্টিয়ার মতো লোকজ ঐতিহ্যের জাতীয় স্বীকৃতি আদায়ের লক্ষ্যেই এই উৎসবের আয়োজন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ। ছবি : ফয়ছল ইসলাম

উৎসবের প্রতিদিনই বিকেলে হবে আলোচনা সভা। প্রথমদিন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মাহবুব আলী, দ্বিতীয় দিন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবু জাহির এবং শেষদিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ প্রধান অতিথি হিসেবে এতে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানটির সহযোগিতায় রয়েছে বিজলী ক্যাবল।

এদিকে এই লোক উৎসব উপলক্ষে ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদের সভাপতিত্বে এতে অন্যান্যদের উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক (উপ-সচিব) মো. সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, হবিগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ এখলাছুর রহমান খোকনসহ অন্যান্যরা বক্তৃতা করেন।

ফয়ছল ইসলাম/হবিগঞ্জ