স্টিভ স্মিথের মহাকাব্যিক দ্বিশতকে আগেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল অস্ট্রেলিয়া। বাকি দায়িত্বটা সঠিকভাবেই সারলেন বোলাররা। এতে করে চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে উড়িয়ে দিল অজিরা। ১৮৫ রানের বিশাল ব্যবধানে ম্যানচেস্টার টেস্ট জিতে অ্যাশেঝ দখলে রাখল অজিরা।৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে তারা।গতবার দেশের মাটিতে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। ফলে এবার পঞ্চম ও শেষ টেস্ট হারলেও শিরোপা হাতছাড়া হচ্ছে না।অ্যাশেজ দখলেই থাকছে।

২ উইকেটে ১৮ রান নিয়ে নতুন দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। তবে স্কোর বোর্ডে কোনো রান যোগ না হতেই আরো ২ উইকেট খোয়ায় তারা। এরপর জেসন রয়কে নিয়ে বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করেন জো ডেনলি।

তবে তারা ফিরতেই ফের ধ্বংসস্তূপে পরিণত হন ইংলিশরা। ডেনলি ৫৩ ও রয় করেন লড়াকু ৩১ রান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট পতনের মিছিল ঠেকাতে পারেননি আর কেউই। শেষ পর্যন্ত ১৯৭ রানে অলআউট হয়ে হার মানেন স্বাগতিকরা।

শেষ ইনিংসে অজি পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ড। প্যাট কামিন্স একাই ধসিয়ে দেন তাদের। তিনি শিকার করেন ৪ উইকেট। তাকে যথার্থ সমর্থন দেন জস হ্যাজেলউড ও নাথান লায়ন। তারা ঝুলিতে ভরেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও মার্নাস ল্যাবুশেন।

আজকের পত্রিকা/এসএমএস