নিজেদের প্রথম স্মার্ট টিভি নিয়ে বাজারে এসেছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি’র সাব-ব্র্যান্ড রেডমি। প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের বরাতে জানা গেছে, নিজেদের স্মার্ট টিভির বিষয়টি আনুষ্ঠানিকভাবে এক অনুষ্ঠানে জানিয়েছেন রেডমি’র প্রধান নির্বাহী লু উইবেং। বেইজিংয়ে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে স্মার্ট টিভি ছাড়াও রেডমি নোট-৭ এবং রেডমি নোট ৮ প্রোর ব্যাপারে জানান তিনি।

এনগেজেটের বরাতে আরও জানা গেছে, রেডমি’র স্মার্ট টিভির নাম দেওয়া হয়েছে ‘রেডমি টিভি’। ৭০ ইঞ্চির এই স্মার্ট টিভিতে থাকছে ষষ্ঠ প্রজন্মের অ্যামলজিক প্রসেসর ও দুই গিগা র‌্যাম। এছাড়া থাকছে ৪কে রেজুলেশন, ১৬ গিগা স্টোরেজ, ২.৪/৫জি ডুয়াল ব্যান্ড ওয়াইফাই। রেডমি টিভি প্যাচওয়াল এআই নির্ভর টিভি সিস্টেমে চলবে এবং ব্যবহারকারীদের সুবিধার জন্য এতে শাওমি’র স্মার্ট অ্যাসিস্ট্যান্ট শাওএআই থাকছে বলে জানা গেছে। স্পেসিফিকেশনের দিক থেকে বিবেচনা করলে এতে শুধু একটি জিনিস নেই, আর তা হচ্ছে পরিপূর্ণ এইচডিআর ডিকোডিং। চিপসেট লেভেলে এইচডিআর ডিকোড করবে স্মার্ট এই টিভিটি।

এদিকে, নতুন রেডমি নোট৮ প্রো-তে থাকছে স্যামসাংয়ের ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সরের কোয়াড রিয়ার ক্যামেরা, আট মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড লেন্স যাতে থাকছে ১২০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ, দুই মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স এবং দুই মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। অন্যদিকে রেডমি নোট ৮-এ থাকছে ৪৮ মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা। দুটি ফোনেই থাকছে ইউএসবি-সি পোর্ট এবং ৩.৫ এমএম হেডফোন জ্যাক।

বর্তমানে রেডমি টিভি ও রেডমি নোট প্রো চীনে প্রি-অর্ডার করা যাচ্ছে। রেডমি টিভি’র দাম ৫৩০ ডলার, রেডমি নোট ৮ প্রো’র দাম ন্যূনতম ২০০ ডলার নির্ধারণ করা হয়েছে। সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে রেডমি নোট ৮-ও প্রি-অর্ডার করা যাবে। এই স্মার্টফোনটির দাম হতে পারে ১৪০ ডলার।