তসলিমা নাসরিন। ছবি : সংগৃহীত

বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি একটি স্ট্যাটাস দিয়েছেন। আজকের পত্রিকা’র পাঠকদের জন্য তার স্ট্যাটাসটি জন্য তুলে ধরা হলো

কখনও আমি আমার টাকা-পয়সা খুব বেশি নেই বলে দুঃখ করি না। স্বামী নেই বলে বা সন্তান নেই বলে, ভাড়া বাড়িতে থাকি বলে বা নিজের কোনো বাড়ি নেই বলে, নারীবিদ্বেষী এবং ধর্মান্ধ লোকেরা আমাকে পছন্দ করে না বলে, বড় বড় পুরস্কার পাই না বলে, বড় লোকদের আমন্ত্রণ-নিমন্ত্রণ পাই না বলে, নতুন ফ্যাশনের জামা-জুতা পরি না বলে, হীরে সোনার কোনো গহনা কিনতে পারি না বলে, উড়োজাহাজের বিজনেস ক্লাসে চড়তে পারি না বলে, প্রভাবশালী-প্রতাপশালী-সেলিব্রেটি-শিল্পী-সাহিত্যিক-সাংবাদিক-সমাজপতি বা রাজনীতিকগণ আমাকে পাত্তা দেন না বা পুছেন বা বলে দুঃখ করি না।

আমার দুঃখ অন্য জায়গায়। কারও বাকস্বাধীনতা কেউ হরণ করলে দুঃখ হয়, কারও ওপর অন্যায় হলে দুঃখ হয়, প্রতারণা দেখলে, অবিচার দেখলে, বৈষম্য দেখলে দুঃখ হয়, কারও মানবেতর জীবনযাপন দেখলে, অন্ন, বস্ত্র বাসস্থানের অভাব দেখলে দুঃখ হয়, কারও অকাল মৃত্যু হলে দুঃখ হয়।

ব্যক্তিগত দুঃখও কিছু আছে, আমার মতপ্রকাশের অধিকার কেড়ে নিলে দুঃখ হয়, আমাকে রাজনীতির গুটি করলে দুঃখ হয়।

সুখ অনেক। ভালো একটি বই পড়লে, ভালো একটি লেখা লিখলে, অজানা কিছু জানলে, নতুন কিছু শিখলে, পশুপাখিকে খুশি করলে, দরিদ্রকে দান করলে, দুর্বলকে সবল করলে, বিজ্ঞানের অগ্রগতি দেখলে, প্রকৃতির সৌন্দর্য দেখলে, মানুষের ভালোবাসা দেখলে সুখ হয়।

পাঠকীয় বিভাগে প্রকাশিত মতামত লেখকের একান্ত নিজস্ব। আজকের পত্রিকা’র সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।

আজকের পত্রিকা/এমআরএস/জেবি