আসাদুজ্জামান স্বপ্ন
সিনিয়র রিপোর্টার

স্বদেশ প্রত্যাবতন দিবসে ডেনমার্ক আওয়ামী লীগ। ছবি : সংগ্রহীত

যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবতন দিবস পালন করেছে ডেনমার্ক আওয়ামী লীগ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্বা নিবেদন, দোয়া ও মোনাজাত ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা জনাব বাবু সুভাষ ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সস্পাদক মাহবুবুর রহমান।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের স্থপতি পাকিস্তানের কারাগারের নির্জন প্রকোষ্ঠ থেকে মুক্তি লাভ করে তাঁর স্বপ্নের স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন।বাঙালি জাতি বঙ্গবন্ধুর নির্দেশে দখলদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে।

যুদ্ধ-বিধ্বস্ত ১৯৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবতন সদ্য স্বাধীন বাঙালি জাতির কাছে ছিল একটি বিশাল প্রেরণা দীর্ঘ সংগ্রাম ত্যাগ তীতিক্ষা, আন্দোলন ও আত্মত্যাগের মাধ্যমে মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের পর বিধ্বস্ত বাংলাদেশেকে সামনে এগিয়ে নেওয়ার প্রশ্নে বাঙালি জাতি যখন কঠিন এক বাস্তবতার মুখামুখি তখন পাকিস্তানী বন্দিদশা থেকে মুক্তি পেয়ে স্বদেশ প্রত্যাবতন করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আলোচনা সভায় বক্তৃতা রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক নাঈম বাবু, বোরহান উদ্দিন, সাংগঠনিক সস্পাদক সরদার রহমান, শামীম খালাসী এবং ডেনমার্ক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজিম উদ্দিন।