স্বস্তিকা মুখার্জি। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী দিবসের শুভেচ্ছা জানাচ্ছেন জনপ্রিয় তারকা শিল্পীরা। হলিউড বলিউড থেকে শুরু করে বাদ যায়নি বাঙালি তারকারাও। নারীদের পিছিয়ে পড়া নিয়ে যেমন কথা বলেছেন তেমনি আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন নারীদের ব্যাপারে মিথ্যা অসঙ্গতির দিকগুলো।

নারীদের হাঁটা চলা, পোশাক, কথাবার্তা আচার-আচরণ নিয়ে অনেকেই অযথা সমালোচনা করে থাকেন। এমনই সমালোচনার শিকার হন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি। ৭মার্চ বিশ্ব নারী দিবসে তিনি সাদা-নীল মিশ্রণে ডিজাইন করা পোশাক পরে একটি ছবি পোস্ট করেন। আর তাতেই স্বস্তিকার শরীর, স্তন আর বয়স নিয়ে বিভিন্ন মন্তব্য করা শুরু করেন অনেকেই। কেউ আবার একটু বাড়িয়ে বলেছেন, ‘স্তনের আকার ঠিক না থাকায় তাকে এই পোশাকে মানাচ্ছে না।

টুইটারে করা এমন মন্তব্যে স্বস্তিকা শক্ত জবাব দেন। জবাবে তিনি লিখেছেন, ‘ছবিতে সব নারীকে সুন্দর দেখানো কি বাধ্যতামূলক। তাদের ঠোঁট, স্তন, কোমর, নিতম্বের আকার যথাযথ হতেই হবে। আর যদি এগুলোর মধ্যে একটাও ঠিক না থাকে; তাহলে বলতে হবে, যাও সার্জারি করতে যাও, সেটা ঠিক করে নিয়ে এসো। আর তা না হলে সমালোচিত হও। কী প্রহসন!’

এরপরই স্বস্তিকা ঠাণ্ডা মাথায় তার ভক্তদের মন্তব্যে পাল্টা মন্তব্য করে বলেন, ‘অভিনয়ের পাশাপাশি তিনি একজন মা। বছরের পর বছর স্তন্যপান করিয়েছেন তিনি। তাও পাম্পিং করে নয়, স্বাভাবিকভাবেই। তারই প্রভাব আজ তার শরীরে ধরা পড়েছে। মা হিসেবে আমার স্তনের আকার নিয়ে আমি গর্বিত।’ এরপরেই স্বস্তিকা নারী দিবস উপলক্ষে সবার উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দিয়ে জানতে চেয়েছেন, কেন পুরুষরা সবসময় নারীদের স্তন নিয়ে আগ্রহী?

আজকের পত্রিকা/এসএ/এমআরএস/জেবি